স্বাস্থ্য

করোনায় নারীর মৃত্যু ১০ হাজার ছাড়ালো

দেশে করোনা মহামারি পরিস্থিতি ক্রমেই শিথিল হচ্ছে। একটু একটু করে কমছে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হার। সবশেষ ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ভাইরাসটিতে নয়জনের মৃত্যুর বিপরীতে আক্রান্ত হয়েছেন ২৭৫ জন। এর মধ্যে করোনাভাইরাসে দেশে নারীর মৃত্যু ১০ হাজার ছাড়িয়েছে। তবে নারীর তুলনায় পুরুষের মৃত্যু সংখ্যা প্রায় দ্বিগুণ।

Advertisement

দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত ও ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরপর গত দেড় বছরের বেশি সময়ে দেশে করোনায় ২৪ অক্টোবর পর্যন্ত মোট ২৭ হাজার ৮২৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৮১৭ জন (৬৪ দশমিক শূণ্য ৪ শতাংশ) এবং নারী ১০ হাজার ৬ জন (৩৫ দশমিক ৯৬ শতাংশ)।

রোববার (২৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

দেশে সবশেষ গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও নয়জনের মৃত্যু হয়। এর মধ্যে পুরুষ তিন ও নারী ছয়জন। এসময় পুরুষের তুলনায় নারীর মৃত্যু দ্বিগুণ। মারা যাওয়া নয়জনের মধ্যে সরকারি হাসপাতালে আটজন ও বেসরকারি হাসপাতালে একজনের মৃত্যু হয়।

Advertisement

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২৭৫ জন। ফলে দেশে মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ৬৯২ জনে।

এসময় সরকারি ও বেসরকারি ৮৩২টি ল্যাবরেটরিতে ১৮ হাজার ৪৯৯টি নমুনা সংগ্রহ ও ১৮ হাজার ৪৮৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে ১ কোটি ২ লাখ ২২ হাজার ১৫০টি নমুনা পরীক্ষা করা হলো।

২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৮৬ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৩১ হাজার ৩২৭ জন।

এমইউ/এমকেআর/জেআইএম

Advertisement