আন্তর্জাতিক

ভারতে ১০০ কোটি ডোজ টিকাদান, মোদীকে মুখ্যমন্ত্রীর ধন্যবাদ

আগরতলা সংবাদদাতা

Advertisement

ভারতে করোনার টিকাদান ১০০ কোটি ছাড়ানোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। একইসঙ্গে তিনি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যকর্মী ও মন্ত্রণালয় সংশ্লিষ্টদেরও ধন্যবাদ জানিয়েছেন।

শুক্রবার (২২ অক্টোবর) প্রদেশ বিজেপি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ধন্যবাদ জানান।

মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেন, ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু করে এ পর্যন্ত মোট ১০০ কোটি ৬১ লাখ ৫২ হাজার ২১৪ জনকে টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৭১ কোটি নয় লাখ ১৫ হাজার ৫৬৪ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৯ কোটি ৫২ লাখ ৩৭ হাজার ৩৫০ জন।

Advertisement

তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে স্বনির্ভরতার দিকে নিয়ে যাচ্ছেন। ভারতবাসীকে কোভিড থেকে মুক্তির রাস্তা দেখিয়েছেন। এটি সত্যিই এক ঐতিহাসিক পদক্ষেপ।

মুখ্যমন্ত্রী আরও বলেন, গত ৭ অক্টোবর প্রধানমন্ত্রী কেয়ার ফান্ড থেকে এক হাজার ২২২টি অক্সিজেন প্লান্ট সূচনা করা হয়। এরমধ্যে রাজ্যের জন্য ২২টি অক্সিজেন প্লান্ট তৈরির উদ্যোগ নেওয়া হয়। যদিও এর আগেই তিনটি অক্সিজেন প্লান্ট রাজ্যে ছিল। এক্ষেত্রে উৎপাদন ক্ষমতা ছিল ১ দশমিক ৯৭ মেট্রিক টন। নতুন করে একসঙ্গে ২২টি অক্সিজেন প্লান্ট চালু হওয়ায় উৎপাদন ক্ষমতা বেড়ে হয়েছে ১৮ মেট্রিক টন।

তিনি বলেন, টিকাকরণে ৯০ শতাংশ অতিক্রম করা প্রথম রাজ্যগুলোর মধ্যে ত্রিপুরা অন্যতম। রাজ্যে বর্তমানে এক হাজার ৩৪২টি টিকাকেন্দ্র রয়েছে। রাজ্যে মোট ৪০ লাখ ১০ হাজার ১০৯ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। যার মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২৫ লাখ ২ হাজার ৩৩ জন অর্থাৎ ৯৫ দশমিক ৩৫ শতাংশ। এক্ষেত্রে দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৫ লাখ আট হাজার ৭৬ জন। অর্থাৎ শতাংশের হিসেবে এক্ষেত্রে টিকা নিয়েছেন ৬০ দশমিক ২৭ শতাংশ।

বিপ্লব দেব বলেন, টিকা দেওয়ার ক্ষেত্রে রাজ্য সরকার বিশেষভাবে উদ্যোগ নিয়ে স্পেশাল ড্রাইভের মাধ্যমেও টিকা দিয়েছে। প্রথম স্পেশাল ড্রাইভ নেওয়া হয় ২৪-২৬ মার্চ পর্যন্ত। এতে টিকা দেওয়া হয় দুই লাখ ২৬ হাজার মানুষকে। দ্বিতীয় স্পেশাল ড্রাইভ নেওয়া হয় ২১-২২ জুন। দুই দিনে টিকা দেওয়া হয় তিন লাখ ৪৮ হাজার জনের। তৃতীয় স্পেশাল ড্রাইভ নেওয়া হয় ২১-৩১ জুলাই পর্যন্ত। এতে দুই লাখ ২২ হাজার জনকে টিকা দেওয়া হয়।

Advertisement

স্বাভাবিকভাবে যেখানে প্রতিদিন ১০-১২ হাজার টিকা দেওয়া হয়, সেখানে স্পেশাল ড্রাইভ শুরু হওয়ার পর টিকা দেওয়া কয়েকগুণ বেড়ে যায় বলেও জানান তিনি।

এএএইচ/এমকেআর