ফিচার

আলফ্রেড নোবেলের জন্ম ও ফজিলতুন্নেসা জোহার প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২১ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার। ০৫ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১২৯৬ - আলাউদ্দিন খিলজি দিল্লির সিংহাসনে আরোহণ করেন।১৮৫৭ - ব্রিটিশ সরকার কলকাতায় প্রেসিডেন্সি কলেজ স্থাপনের প্রস্তাব গ্রহণ করে।১৯৪৩- সুভাষচন্দ্র বসু আজাদ হিন্দ সরকার (স্বাধীন ভারত সরকার) প্রতিষ্ঠার কথা ঘোষণা দেন।১৯৮৪ - বাংলাদেশে এসিড নিক্ষেপের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নির্ধারণ করা হয়।১৯৯১- একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে দু’শ উইকেট পেয়ে কপিল দেবের বিশ্ব রেকর্ড।

জন্ম ১৫৮১- ইতালীয় চিত্রশিল্পী দমেনিকো জাম্পিয়েরি।১৭৭২- কবি ও সমালোচক স্যামুয়েল কোলরিজ।১৮৩৩- বিজ্ঞানী ও নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেল। একজন সুয়েডীয় রসায়নবিদ, প্রকৌশলী, উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। তিনি ডায়নামাইট আবিষ্কার করেন। তিনি ব্যবসায়েও বিশেষ প্রসিদ্ধি অর্জন করেছিলেন। তার মৃত্যু হয় ১০ ডিসেম্বর ১৮৯৬ সালে।১৮৬৮- সামরিক ট্যাংকের উদ্ভাবক আর্নেস্ট ডানলপ সুইনটনের।১৯৩১- ভারতের জনপ্রিয় নায়ক এবং চলচ্চিত্র পরিচালক শাম্মী কাপুর।১৯৪০- ইংল্যান্ডের ক্রিকেটার জিওফ বয়কট।১৯৬৭- ইংলিশ ফুটবলার পল ইন্স।

Advertisement

মৃত্যু১৯৩১- অস্ট্রেলীয় নাট্যকার ও ঔপন্যাসিক আর্টুর শনিটসল।১৯৭৫- ইংরেজ ঐতিহাসিক আর্নল্ড টয়েনবি।১৯৭৬- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম ছাত্রী ও ইডেন কলেজের অধ্যক্ষ ফজিলতুন্নেসা। ফজিলতুন্নেসা জোহার জন্ম ১৮৯৯ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম ছাত্রী ও ঢাকা ইডেন কলেজের অধ্যক্ষ ছিলেন। এ হিসেবে তিনি দেশের প্রথম মুসলিম নারী অধ্যক্ষ। ১৯৮৪- ফরাসি চলচ্চিত্র পরিচালক ফ্রাঁসোয়া ক্রুফো।

কেএসকে/এএসএম