আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার প্রাণহানি

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৮২ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩ লাখ ৯০ হাজার ৬০২ জন। এর আগের ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত চার হাজার ২৩৫ জনের মৃত্যু হয়েছিল এবং করোনা রোগী শনাক্তের সংখ্যা ছিল তিন লাখ এক হাজার ৭৩৮ জন।

ভারতের সাবমেরিন অনুপ্রবেশ ঠেকিয়ে দেওয়ার দাবি পাকিস্তানের

Advertisement

ভারতের একটি সাবমেরিন শনাক্তের পর সেটিকে প্রতিরোধের দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। এ সপ্তাহের শুরুতে পাকিস্তানের জলসীমায় প্রবেশ করে সাবমেরিনটি। ২০১৬ সালের পর দেশটির জলসীমায় ভারতীয় সাবমেরিন অনুপ্রবেশের এটি তৃতীয় ঘটনা। মঙ্গলবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইয়েমেন যুদ্ধে প্রাণ হারিয়েছে ১০ হাজার শিশু: ইউনিসেফ

২০১৫ সালের পর থেকে এখন পর্যন্ত ইয়েমেনে ১০ হাজার শিশু নিহত হয়েছে। দেশটিতে ইরান সমর্থিত হুথিরা সরকার উচ্ছেদের পর থেকে বিভিন্ন সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার (১৯ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শ্রীলঙ্কায় গরু জবাই নিষিদ্ধের প্রস্তাবে অনুমোদন

Advertisement

গরু জবাই নিষিদ্ধ করার প্রস্তাবে করা একটি খসড়া আইনে অনুমোদন দিয়েছে শ্রীলঙ্কা। সরকার বলছে, এই নিষেধাজ্ঞার ফলে শ্রীলঙ্কার গবাদি দুগ্ধশিল্প উপকৃত হবে। মন্ত্রিসভায় এই খসড়া আইনের অনুমোদনের পর এবার তা সংসদে তোলা হবে। সমালোচকরা বলছেন, সংখ্যালঘু মুসলমানদের লক্ষ্য করেই এই খসড়া আইন তৈরি করা হয়েছে। কারণ সংখ্যালঘু মুসলমানরাই গরু জবাই এবং গরুর মাংস খাওয়ার সঙ্গে সম্পৃক্ত।

ফের সংক্রমণ বাড়ছে যুক্তরাজ্যে

যুক্তরাজ্যে ফের করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। ফলে যুক্তরাজ্যের অনেক বিজ্ঞানী দেশটিতে আবারও সামাজিক বিধিনিষেধ আরোপের জন্য সরকারকে তাগিদ দিচ্ছে। পাশাপাশি বুস্টার ডোজ আরও গতিশীল করার কথা বলেছেন তারা। সোমবার যুক্তরাজ্যে নতুন করে ৪৯ হাজার ১৫৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে যা জুলাইয়ের পর থেকে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। দেশটিতে গত সপ্তাহে গড়ে ৪৩ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

জাপান প্রণালীতে রাশিয়া-চীনের ১০ জাহাজ

রাশিয়া ও চীনের নৌবাহিনীর ১০টি জাহাজ একসঙ্গে জাপান প্রণালী অতিক্রম করেছে। ওই প্রণালী জাপানের মূল ভূখণ্ড ও উত্তরের হোক্কাইডো দ্বীপকে আলাদা করেছে। জাপান সরকার জানিয়েছে, এই কর্মকাণ্ডকে তারা খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে।

জাপানের উপ-প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিকো ইসোজাকি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রাশিয়া এবং চীনের নৌবাহিনীর কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে। আমরা আমাদের সর্বোচ্চ শক্তি দিয়ে জাপানের আকাশ ও জলপথ নজরদারিতে রাখবো।

বাড়ি বাড়ি গিয়ে পোলিও টিকা দেবেন আফগান কর্মীরা

আগামী মাস থেকে বাড়ি বাড়ি গিয়ে পোলিও টিকা দেওয়া শুরু করবেন আফগান স্বাস্থ্যকর্মীরা। নতুন তালেবান সরকার এই কর্মসূচিতে সম্মতি জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এ বিষয়টি নিশ্চিত করেছে। পুরো দেশজুড়ে বাড়ি বাড়ি গিয়ে পোলিওর টিকা কার্যক্রমে তালেবানের নেতাদের সমর্থনের বিষয়টিকে স্বাগত জানিয়েছে ডব্লিউএইচও এবং ইউনিসেফ। সোমবার এক বিবৃতিতে সংস্থা দুটি থেকে তালেবান সরকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়।

আফগানিস্তানে মার্কিন দূতের পদত্যাগ

আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ পদত্যাগ করেছেন। দেশটি থেকে সেনা প্রত্যাহারের সময় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির পর থেকে চাপের মুখে ছিলেন তিনি। তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। সম্ভবত শুক্রবার (১৫ অক্টোবর) পদত্যাগপত্র জমা দিয়েছেন জালমে খলিলজাদ।

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। স্থানীয় সময় সোমবার (১৮ অক্টোবর) ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। জানা গেছে, কোরীয় উপদ্বীপের পূর্বে সিনপো থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। বিষয়টি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা বিশ্লেষণ করে দেখছে বলেও জানানো হয়।

ন্যাটোর সঙ্গে কূটনৈতিক মিশন স্থগিত করছে রাশিয়া

সম্প্রতি গুপ্তচরবৃত্তির অভিযোগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো তাদের মিশন থেকে আট রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করে। এ ঘটনার পাল্টা জবাবে এবার ন্যাটোতে থাকা নিজেদের স্থায়ী মিশন স্থগিত করছে রাশিয়া। স্থানীয় সময় সোমবার (১৮ অক্টোবর) দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানিয়েছেন।

এমএসএম/এমএস