জাতীয়

নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হয়েও দুবাই যাওয়া হলো না প্রবাসীর

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখন করোনাভাইরাস পরীক্ষা করাতে পারছেন প্রবাসী ও যাত্রীরা। সে হিসেবে বিমানবন্দরে নমুনা পরীক্ষা করান মোসলেম মিয়া ওরফে আবু মুসা (৫৩)। নমুনা পরীক্ষায় তিনি উত্তীর্ণও হন। কিন্তু দুবাই যাত্রার আগে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

Advertisement

সোমবার (১৮ অক্টোবর) চট্টগ্রামের ফটিকছড়ির এই বাসিন্দা বিমানবন্দরে মৃত্যুর কোলে ঢলে পড়েন। এদিন সন্ধ্যা ৭টায় তার ফ্লাইট ছিল।

যাত্রার আগে তিনি প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে করোনা পরীক্ষার প্রত্যয়নপত্র নিয়ে যাওয়ার সময় মাথা ঘুরে পড়ে যান। এসময় বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তারা শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে তাকে মৃত ঘোষণা করেন। তিনি দীর্ঘ ১০ বছর দুবাইয়ে ছিলেন। জানুয়ারিতে ছুটিতে দেশে এসে আটকা পড়েন।

এদিকে শাহজালাল বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আরও দুই হাজার ২৬৮ জন প্রবাসী কর্মী ও যাত্রী সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যান। তবে চারজনের করোনা পজিটিভ ধরা পড়ায় তারা যেতে পারেননি।

Advertisement

২৯ সেপ্টেম্বর থেকে ইউএইগামী যাত্রীদের করোনা পরীক্ষার জন্য বিমানবন্দরে ছয় প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরির স্থাপিত হয়। মঙ্গলবার (১৯ অক্টোবর) পর্যন্ত করোনা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সর্বমোট ৩৭ হাজার ৭৮৮ জন যাত্রী ইউএই যান।

ইউএই সরকারের নির্দেশনা অনুযায়ী এসব যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার ৪৮ ঘণ্টা আগে একবার ও ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে স্থাপিত ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ২৯ সেপ্টেম্বর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ২৫ জন যাত্রী ৪৮ ঘণ্টা আগে নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হলেও বিমানবন্দরে নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ হওয়ায় নির্ধারিত ফ্লাইটে যেতে পারেননি। পরবর্তীতে তাদের অনেকে ফের পরীক্ষা করিয়ে ইউএই গেছেন।

এমইউ/জেডএইচ/জেআইএম

Advertisement