আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও চার হাজার ২৩৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন তিন লাখ এক হাজার ৭৩৮ জন। এই সময়ে সুস্থ হয়েছেন দুই লাখ ৮৪ হাজার ৫৯৪ জন। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয় পাঁচ হাজার তিনজনের। নতুন করে শনাক্ত হন তিন লাখ ২৭ হাজার ৮৯ জন।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল আর নেই

Advertisement

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল ৮৪ বছর বয়সে মারা গেছেন। তিনি করোনা পরবর্তী জটিলতায় দীর্ঘদিন ধরে ভুগছিলেন বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন। কলিন পাওয়েল যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা ছিলেন। জর্জ বুশের শাসনামলে তিনি প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মিশরের নায়েল নাসেরকে বিয়ে করলেন বিল গেটসকন্যা

অবশেষে ধনকুবের ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং মেলিন্ডা গেটসের কন্যা জেনিফার গেটস বিয়ে করেছেন। দীর্ঘদিনের মুসলিম বন্ধু নায়েল নাসেরের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেছেন বিল গেটস তনয়া জেনিফার। স্থানীয় সময় শনিবার (১৬ অক্টোবর) সম্পন্ন হলো তাদের বিয়ে। এর আগের দিন শুক্রবার ছোট পরিসরে মুসলিম রীতিতেও বিয়ে পড়ানো হয়।

২৫ বছর বয়সী জেনিফার ২০২০ সালের জানুয়ারিতে ৩০ বছর বয়সী নায়েল নাসেরের সঙ্গে বাগদানের ঘোষণা দিয়েছিলেন। নিউইয়র্কের নর্থ সালেমে ১২৪ একরজুড়ে ঘোড়ার খামারবাড়িতে অবশেষে তাদের বিয়ে সম্পন্ন হলো।

Advertisement

আফগান ইস্যুতে বৈঠক করতে যাচ্ছে ইরান

আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো নিয়ে বৈঠকের আয়োজন করতে যাচ্ছে ইরান। আগামী সপ্তাহে হতে যাওয়া এ বৈঠকে যোগ দেবে রাশিয়াও। এতে ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদা সোমবার এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন। ইরান এবং রাশিয়া ছাড়াও চীন, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং তুর্কিমিনিস্তান এতে অংশ নেবে বলেও জানান তিনি। এসব দেশের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে।

১০ হাজার লোক নেবে ফেসবুক

আপনি অফিস কিংবা ঘরে বসে আছেন, কিন্তু চাইলেই কল্পনায় চলে যেতে পারেন কোনো সমুদ্রে সৈকতে কিংবা অন্য কোথাও। মানুষের এই কল্পনাকে বাস্তবে রূপ দিতে দীর্ঘদিন ধরে অর্থ লগ্নি আর প্রচেষ্টা চলছে। ডিজিটাল দুনিয়ার সঙ্গে মিশেল ঘটিয়ে মানুষকে তার বাস্তবের কাছাকাছি নিয়ে যেতেই কাজ করবে মেটাভার্স। মেটাভার্স প্রযুক্তি বাস্তবায়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দশ হাজার লোককে নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ।

কোয়ারেন্টাইন ছাড়াই ৮ দেশের নাগরিকদের সিঙ্গাপুরে ভ্রমণের সুযোগ

ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন এমন ৮ দেশের নাগরিকদের এখন আর সিঙ্গাপুরে ভ্রমণ করলে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। আগামী মঙ্গলবার থেকে নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে। করোনার বিধিনিষেধ শিথিলের অংশ হিসেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। করোনাভাইরাসের সঙ্গেই বেঁচে থাকার কৌশল আয়ত্ত করার চেষ্টা করছে বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত সিঙ্গাপুর।

মিয়ানমারে সহিংসতায় বিরোধীরা দায়ী: জান্তাপ্রধান

মিয়ানমারের চলমান সহিংসতার জন্য দেশটির বিরোধীদলগুলোকে দায়ী করেছেন সামরিক জান্তাপ্রধান মিন অং হ্লাইং। অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকেই সেনাবাহিনী দেশটিতে শান্তি প্রতিষ্ঠায় কাজ করছে বলে দাবি করেন তিনি। আসিয়ানের সম্মেলন থেকে বাদ পরার পর রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি এসব কথা জানান।

ভারতে কৃষক আন্দোলন অব্যাহত, রেল যোগাযোগে অচলাবস্থা

ভারতের উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে চার কৃষকসহ আটজন নিহতের প্রতিবাদে কৃষকদের আন্দোলন অব্যাহত রয়েছে। কৃষক হত্যার বিচার দাবিতে সোমবার (১৮ অক্টোবর) ‘রেল রোকো’ কর্মসূচি পালন করেন তারা। কৃষকরা রেলপথ অবরোধ করে রাখলে সারাদেশে অন্তত ১৬০টি ট্রেন চলাচলে অচলাবস্থা তৈরি হয়। খবর এনডিটিভির।

পাঞ্জাব থেকে শুরু করে অনান্য রাজ্যেও কৃষকদের রেলপথ অবরোধ করতে দেখা গেছে। দেশটির এক রেল কর্মকর্তা জানিয়েছেন, ফিরোজপুর বিভাগের চারটি স্টেশন অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারী কৃষকরা।

ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো বেলারুশ

ফরাসি রাষ্ট্রদূতকে বেলারুশ থেকে বহিষ্কার করা হয়েছে। জানা গেছে, এরই মধ্যে বেলারুশ ছেড়েছেন রাষ্ট্রদূত নিকোলাস ডি বাউলাইন ডি ল্যাকোস্টে। তবে কেন তাকে বহিস্কার করা হয়েছে সে বিষয়ে স্পষ্টভাবে এখনো কিছু জানা যায়নি।

বিশ্ববাজারে আরও বাড়লো তেলের দাম

বিশ্ববাজারে আবারও বাড়লো অপরিশোধিত জ্বালানি তেলের দাম। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার (১৮ অক্টোবর) সকালে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১ শতাংশ বা ৮৭ সেন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৭৩ ডলার, যা ২০১৮ সালের অক্টোবরের পর থেকে সর্বোচ্চ।

এছাড়া যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ব্যারেলপ্রতি ১ দশমিক ৪ শতাংশ বা ১ দশমিক ১২ ডলার বেড়ে হয়েছে ৮৩ দশমিক ৪০ ডলার। ২০১৪ সালের অক্টোবরের পর থেকে মার্কিন তেলের সর্বোচ্চ দাম এটাই।

এমএসএম/এএসএম