স্বাস্থ্য

সংক্রমণ পরিস্থিতি স্বস্তিদায়ক হলেও আত্মতুষ্টির সুযোগ নেই

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ-নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেছেন, বর্তমানে করোনা সংক্রমণের হার যে অবস্থায় রয়েছে তা অত্যন্ত স্বস্তিদায়ক কিন্তু আত্মতুষ্টির সুযোগ নেই। এরপরও সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে।

Advertisement

তিনি বলেন, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সামাজিক ও ধর্মীয় নেতা সবার প্রত্যক্ষ-পরোক্ষ অংশগ্রহণের মাধ্যমে কোভিড নিয়ন্ত্রণ করা সম্ভব। নিয়ন্ত্রণের পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থা (মুখে মাস্ক পরিধান, ভিড় এড়িয়ে চলা, সাবান বা স্যানিটাইজার ব্যবহার করা) জোরদার করতে হবে।

রোববার (১৭ অক্টোবর) করোনা পরিস্থিতি সম্পর্কিত স্বাস্থ্য বুলেটিনে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত তিন সপ্তাহের বেশি সময় ধরে করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে রয়েছে। শনিবার তা ১ দশমিক ৮৮ শতাংশে নেমে আসে। সামগ্রিকভাবে গত একমাসের করোনা পরিস্থিতি অত্যন্ত স্বস্তিদায়ক।

Advertisement

তিনি জানান, বিগত জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন শনাক্ত হয়। আগস্টে থেকে তা ধীরে ধীরে কমতে শুরু করে। চলতি মাসে ১৬ অক্টোবর পর্যন্ত ৯ হাজার ২৬৩ জন রোগী শনাক্ত হয়েছে।

জেলাওয়ারি হিসাবে দেখা যায়, ঢাকা জেলায় সর্বোচ্চ পাঁচ লাখ ২৪ হাজার ১৪৩ জন, চট্টগ্রাম জেলায় দ্বিতীয় সর্বোচ্চ ৯৯ হাজার ৩৮০ জন শনাক্ত হয়। করোনা শনাক্তে শীর্ষ ১০ জেলার মধ্যে সবচেয়ে কম শনাক্ত হয় কক্সবাজার জেলায়, ২৩ হাজার ৬৭ জন।

এমইউ/এআরএ/জিকেএস

Advertisement