আন্তর্জাতিক

এবার ব্রিটিশ নাগরিকদের ওপর কোয়ারেন্টাইন প্রত্যাহার করলো ভারত

যুক্তরাজ্যের নাগরিকদের ওপর আরোপ করা করোনার বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে ভারত। এর ফলে দুই ডোজ টিকা নেওয়া ব্রিটিশ নাগরিকদের ভারতে ভ্রমণের সময় আর ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। বুধবার (১৩ অক্টোবর) এক ঘোষণায় ভারত সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

Advertisement

দুই ডোজ টিকা নেওয়া ভারতীয় নাগরিকদেরও যুক্তরাজ্যে প্রবেশের পর ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক ছিল। কিন্তু কয়েকদিন আগে সেই বিধিনিষেধ প্রত্যাহার করে যুক্তরাজ্য সরকার। এর পরেই ভারতে পক্ষ থেকে এমন সিদ্ধান্ত এলো।

মূলত ভারতে তৈরি অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। এর আগে ভারতের তৈরি অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন দিতে অস্বীকৃতি জানায় যুক্তরাজ্য। যদিও এরই মধ্যে কোভিশিল্ড নামে পরিচিত এ টিকার অনুমোদন দিয়েছে দেশটি।

সম্প্রতি যুক্তরাজ্য কয়েকটি দেশের ওপর থেকে করোনার বিধিনিষেধ প্রত্যাহার করে নেয়। কিন্তু সে তালিকায় নাম ছিল না ভারতের। ফলে ভারতীয় নাগরিকদের যুক্তরাজ্যে প্রবেশের পর বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হতো। যুক্তরাজ্যের এমন সিদ্ধান্তের ফলে তীব্র প্রতিক্রিয়া দেখা যায় ভারতে। তাদের এই নিয়মকে বৈষম্যমূলক বলেও আখ্যায়িত করেছিল ভারতীয়রা।

Advertisement

পরবর্তীতে ভারতও যুক্তরাজ্যের নাগরিকদের ওপর একই ধরনের বিধিনিষেধ আরোপ করে। সবশেষ গত ৮ অক্টোবর ভারতীয়দের ওপর বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নিয়ম প্রত্যাহার করে নেয় যুক্তরাজ্য।

এমএসএম/টিটিএন/জেআইএম