আন্তর্জাতিক

করোনায় মৃত্যুর প্রশ্নে ‘বিরক্ত’ ব্রাজিলের প্রেসিডেন্ট

মাত্র কয়েকদিন আগেই বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে করোনাভাইরাসে ছয় লাখ প্রাণহানির ভয়ঙ্কর মাইলফলক পেরিয়েছে ব্রাজিল। আক্রান্তের হিসাবেও বিশ্বে তৃতীয় তারা। অথচ এমন অবস্থাতেই কিনা ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারোকে করোনায় দেশবাসীর মৃত্যু সংক্রান্ত কোনো প্রশ্নই করা যাবে না!

Advertisement

ব্রাজিলে করোনা মহামারির ভয়াবহ অবস্থার জন্য দেশটির প্রেসিডেন্টকে দায়ী করেন অনেকে। তিনি বরাবরই স্বাস্থ্যবিধির চেয়ে অর্থনীতিকে বেশি প্রাধান্য দিয়েছেন। সংক্রমণ ঠেকাতে লকডাউন দেওয়ার ঘোর বিরোধী এ নেতা। এমনকি টিকার বিষয়েও কোনো আগ্রহ নেই তার। বরং ‘করোনা ভ্যাকসিন নিলে পুরুষ নারীকণ্ঠে কথা বলবে, নারীদের দাড়ি উঠবে’ এমন উদ্ভট বক্তব্য শোনা গেছে বোলসোনারোর মুখ থেকে।

এ অবস্থায় গত সোমবার (১১ অক্টোবর) সাও পাওলোর গাওরুজা সৈকতে গিয়েছিলেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। সেখানে এক সাংবাদিক তার কাছে দেশের করোনা পরিস্থিতি নিয়ে জানতে চান। এতেই ক্ষেপে যান বোলসোনারো। স্পষ্ট জানিয়ে দেন, তিনি আর করোনায় মৃত্যুর প্রশ্ন শুনে ‘বিরক্ত’ হতে চান না।

ছবি: সংগৃহীত

Advertisement

ক্ষুব্ধ বোলসোনারো বলেন, (করোনায়) কোন দেশে মানুষ মারা যায়নি? বলুন! দেখুন, আমি এখানে বিরক্ত হতে আসিনি।

ব্রাজিলে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় ২০২০ সালের মার্চ মাসে। তার বছর দেড়েক পরে গত শুক্রবার (৮ অক্টোবর) সেখানে করোনায় মৃতের সংখ্যা ছয় লাখ ছাড়ায়। বর্তমানে সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ভারতের পরেই অবস্থান লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১৫ লাখ ৯০ হাজার জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ১ হাজারের বেশি।

আরও একটি গবেষণায় জানা যায়, ব্রাজিলে করোনায় স্বজন হারিয়েছে সর্বোচ্চ ছয় বছর বয়সী ১২ হাজার ২১১ শিশু। তাদের কেউ বাবা হারিয়েছে, কেউ মা, কেউ আবার বাবা-মা দুজনকেই হারিয়েছে করোনার কারণে।

Advertisement

এমন ভয়াবহ পরিস্থিতি তৈরি হওয়ায় মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে প্রেসিডেন্ট বোলসোনারোকে অপসারণের দাবিতে বিক্ষোভ করছে দেশটির সাধারণ মানুষ। একই অভিযোগে তার বিরুদ্ধে গত এপ্রিলেই তদন্ত শুরু করেছিল ব্রাজিলিয়ান সিনেটের একটি কমিটি। শিগগিরই তাদের প্রতিবেদন জমা দেওয়ার কথা। ওই প্রতিবেদন প্রকাশ হলে আগামী বছর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে বোলসোনারোর জেতার সুযোগ আরও কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: আল জাজিরা, আনাদোলু এজেন্সি, এএফপি

কেএএ/এএসএম