স্বাস্থ্য

ইউরোপ আমেরিকা জাপান থেকে আনা হবে করোনা টিকা তৈরির যন্ত্র

বিশেষজ্ঞদের পরামর্শক্রমে করোনা ভ্যাকসিন তৈরির লক্ষ্যে মূল যন্ত্রপাতি ইউরোপ, আমেরিকা ও জাপান থেকে এবং অন্য যন্ত্রপাতি চীন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ানসহ এশিয়ার বিভিন্ন দেশ থেকে আমদানি করা হবে।

Advertisement

ভ্যাকসিন তৈরির র’ম্যাটারিয়াল (কাঁচামাল) আমদানি টেকনোলজি ট্রান্সফারের জন্য যুক্তরাষ্ট্রের কোম্পানি এমএস ডায়াডিকের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের জন্য খসড়া প্রস্তাবনা তৈরি করা হয়েছে। তাছাড়া রাশিয়ার স্পুটনিক ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আবিষ্কৃত প্রোটিন ভ্যাকসিন দেশে তৈরির জন্যও আলোচনা চলছে।

বুধবার (১৩ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এই তথ্য জানানো হয়।

এর আগে কমিটি ছয় মাসের মধ্যে করোনা ভ্যাকসিন তৈরির লক্ষ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও র’ম্যাটারিয়াল কোন কোন দেশ থেকে কী শর্তে কম দামে আনা যায়, বিশেষজ্ঞদের পরামর্শক্রমে সে সম্পর্কিত একটি প্রতিবেদন এক মাসের মধ্যে জমা দিতে সুপারিশ করে।

Advertisement

বৈঠকে জানানো হয়, ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্যে বিভিন্ন বিদেশি যন্ত্রপাতি উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিকভাবে প্রাক্কলিত দর তৈরি করা হয়েছে। খসড়া প্রাক্কলন পরবর্তীতে সংসদীয় কমিটিতে দাখিল করা হবে। বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য জানা যায়।

বৈঠকে এসেনশিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেড কর্তৃক কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে দেশে কার্যকর ও নিরাপদ ভ্যাকসিন উৎপাদনে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি কোভিড পরিস্থিতি মোকাবিলায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও জনগণকে সচেতন থাকা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে পরামর্শ দেয়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আফম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আলমাহি এরশাদ ও মো. আমিরুল আলম মিলন অংশ নেন।

Advertisement

বৈঠকে স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া বিএমএ’র কোভিড পরামর্শক কমিটি ও স্বাচিপের সভাপতি বৈঠকে অংশ নেন।

এইচএস/এমআরআর/জেআইএম