দেশজুড়ে

মাস্ক পরেই প্রবেশ করতে হবে বরিশালের মণ্ডপে

ষষ্ঠীপূজার মধ্য দিয়ে আজ সন্ধ্যায় শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এবছর বরিশাল জেলায় ৬৩৫ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে পূজামণ্ডপে থাকছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি।

Advertisement

এবার জেলার পূজামণ্ডপে হবে না কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান। স্যানিটাইজার ব্যবহার ও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মণ্ডপের প্রবেশ গেটগুলোতে রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক।

নগরীর নতুন বাজার সংলগ্ন শংকর মঠ দুর্গাপূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক লিমন কৃষ্ণ সাহা কানু বলেন, করোনাভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লোকসমাগম এড়াতে আয়োজন করা হয়নি মেলার। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। দূরত্ববিধি মানার জন্যও নানা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বরিশাল জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মানিক মূখার্জী বলেন, পূজা উদযাপনে প্রশাসন যথাসাধ্য সহায়তা করছে। তাছাড়া মণ্ডপে কমিটির পক্ষ থেকেও স্বেচ্ছাসেবক থাকছে।

Advertisement

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব নির্বিঘ্ন ও নিরাপদ করতে প্রশাসনের পক্ষ থেকে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিভিন্ন মন্দিরে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা।

এদিকে দুর্গাপূজা শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে বরিশাল পুলিশ লাইন্সে সোমবার (১১ অক্টোবর) সকাল ১০টার দিকে পূজা ডিউটিতে নিযুক্ত পুলিশ সদস্যদের নিয়ে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়। ব্রিফিং প্যারেডে সভাপতিত্ব করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) এনামুল হক।

তিনি বলেন, দুর্গাপূজা শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে আয়োজনের লক্ষ্যে নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। চার শতাধিক পুলিশ সদস্য ৮০ ইউনিটে ভাগ হয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে।

সাইফ আমীন/ইউএইচ/এএসএম

Advertisement