ফিচার

মহাত্মা গান্ধী ও লীলা নাগের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০২ অক্টোবর ২০২১, শনিবার। ১৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৭৯০- মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম আদমশুমারি শুরু হয়।১৯২২- চীনে টাইফুনের আঘাতে ৬০ হাজার মানুষের প্রাণহানি ঘটে।১৯৫৮- ফ্রান্সের কাছ থেকে ঘানা স্বাধীনতা অর্জন করে।১৯৮৩- গ্রামীণ ব্যাংকের আত্মপ্রকাশ ঘটে।১৯৯৫- বাংলাদেশ সরকার সাপটা অনুমোদন করে।২০০২- তেহরানে ইরান ও কুয়েতের মধ্যে প্রতিরক্ষা গোয়েন্দা চুক্তি স্বাক্ষর হয়।

জন্ম১৮১৪- সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়। ১৮৬৯- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা মোহনদাস করমচাঁদ গান্ধী (মহাত্মা গান্ধী)।১৮৮৯- বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ী।১৯০০- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী লীলা নাগ।১৯০৪- ভারতের প্রাক্তন (তৃতীয়) প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী।১৯৬২- টারজান খ্যাত হলিউড তারকা জো লারা।১৯৬৪- জেমস নামে পরিচিত বাংলাদেশি রক শিল্পী ফারুক মাহফুজ আনাম।

Advertisement

মৃত্যু১৯০৬- ভারতীয় চিত্রশিল্পী রাজা রবি বর্মা।১৯১৭- বাঙালি কবি ও সাহিত্য সমালোচক অক্ষয়চন্দ্র সরকার।১৯৭১- ভাষাসৈনিক ও বাঙালি রাজনীতিবিদ খালেক নওয়াজ খান।১৯৭৪- পাকিস্তানের প্রধানমন্ত্রী নুরুল আমিন।১৯৮৫- মার্কিন অভিনেতা রক হাডসন।২০০৭- ইংরেজ লেখক ও সমালোচক ক্রিস্টোফার ডেররিক।

দিবসআন্তর্জাতিক অহিংস দিবস।জাতীয় উৎপাদনশীলতা দিবস।পথশিশু দিবস।

এসইউ/এমএস

Advertisement