দেশজুড়ে

ঢাবির পরীক্ষায় বরিশালে অনুপস্থিত ৭১১ ভর্তিচ্ছু

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা বরিশালে অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (১ অক্টোবর) প্রথমদিন বরিশাল বিশ্ববিদ্যালয় ও বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Advertisement

এ ইউনিটে তিন হাজার ৪২৫ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেওয়ার কথা থাকলেও উপস্থিত হয়েছেন দুই হাজার ৭১৪ জন। অনুপস্থিতির হার শতকরা ২০ দশমিক ৮ ভাগ।

এর আগে শুক্রবার বেলা ১১টায় বরিশাল বিশ্ববিদ্যালয় ও সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। তবে সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে শুরু করে। কঠোর নিরাপত্তার মধ্যে দেড় ঘণ্টা চলে এ পরীক্ষা। দুপুর সাড়ে ১২টার দিকে পরীক্ষা শেষ হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক এবং ‘ক’ ইউনিটের পরীক্ষার সমন্বয়ক ড. ধীমান কুমার রায় জানান, সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রে প্রবেশে মাস্ক বাধ্যতামূলক ছিল। প্রবেশপত্র ছাড়া অন্য কোনো ইলেক্ট্রনিকস ডিভাইস নিয়ে হলে প্রবেশ করতে দেয়া হয়নি।

Advertisement

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, সুষ্ঠু-সুন্দর ও নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার জন্য আগেই সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। প্রথম দিনে ‘ক’ ইউনিটের পরীক্ষায় কোথাও কোনো ধরনের অনিয়ম বা অপ্রীতির ঘটনা ঘটেনি।

এছাড়াও ২ অক্টোবর (শনিবার) ঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ‘খ’ ইউনিটের পরীক্ষায় এক হাজার ৭৪১ ভর্তিচ্ছু অংশগ্রহণ করার কথা রয়েছে। ২২ অক্টোবর (শুক্রবার) বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ‘গ’ ইউনিটের পরীক্ষায় অংশ নেবেন ৪৮৮ জন। ২৩ অক্টোবর (শনিবার) ‘ঘ’ ইউনিটে তিন হাজার ৭১ ভর্তিচ্ছু বরিশাল বিশ্ববিদ্যালয় ও সরকারি মহিলা কলেজ কেন্দ্রে অংশ নেওয়ার কথা রয়েছে। ‘চ’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ৯ অক্টোবর। বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ‘চ’ ইউনিটে ৪৩৮ ভর্তিচ্ছু পরীক্ষা দেওয়ার কথা রয়েছে।

সাইফ আমীন/আরএইচ/এমএস

Advertisement