দেশজুড়ে

চাঁদপুরে হত্যা মামলায় দুই ভাইয়ের যাবজ্জীবন

চাঁদপুরের কচুয়ায় গৌরাঙ্গ দেবনাথ হত্যা মামলায় দুই ভাইয়ের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়।

Advertisement

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে চাঁদপুর জেলা ও দায়রা জজ এস এম জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দুই আসামি উপজেলার পলাশপুর গ্রামের দেবনাথ বাড়ির জগদিশ দেবনাথের ছেলে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৪ সালের ৭ আগস্ট দুপুরে জীবন দেবনাথ ও হারাধন দেবনাথসহ তাদের পরিবারের সদস্যরা বাড়ির রাস্তায় বেড়া দিতে যায়। এ সময় গৌরাঙ্গ দেবনাথ, শংকর দেবনাথ ও জোসনা মিলে তাদেরকে বাধা দিতে গেলে বাগবিতণ্ডার সৃষ্টি হয়। এক পর্যায়ে জীবন দেবনাথ, হারাধন দেবনাথ তাদের হাতে থাকা শাবল ও বাঁশ দিয়ে প্রতিপক্ষের ওপর হামলা চালায়।

হামলায় তিনজন গুরুতর আহত হন। আহতদের উদ্ধার করে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। তাদের মধ্যে গৌরাঙ্গ দেবনাথের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে প্রথমে কুমিল্লা এবং পরে ঢাকার উদ্দেশে নেওয়ার পথে তার মৃত্যু হয়। ওই ঘটনায় নিহত গৌরাঙ্গ দেবনাথের ছেলে দুলাল দেবনাথ কচুয়া থানায় মামলা করেন।

Advertisement

রায়ের বিষয়ে সরকার পক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) রনজিত রায় চৌধুরী জানান, ১৪ জন সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। সাক্ষ্যগ্রহণ ও মামলার নথিপত্র পর্যালোচনা করে আসামি জীবন ও হারাধন দেবনাথকে যাবজ্জীবন কারাদণ্ড ও একই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেন। মামলার অপর চার বিবাদী শীতল, জগদীশ পুতুল ও শিখা রানী দেবনাথকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

নজরুল ইসলাম আতিক/এসজে/জেআইএম