জাতীয়

করোনাকালীন শিক্ষার্থীদের বেতন-ফি মওকুফের দাবি ছাত্র ফ্রন্টের

করোনাকালীন শিক্ষার্থীদের সকল প্রকার বেতন-ফি মওকুফের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

Advertisement

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখা আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

ঢাকা জেলা প্রশাসক বরাবর এ-সংক্রান্ত স্মারকলিপি প্রদান করবেন বলেও জানান তারা।

বক্তারা বলেন, করোনা মহামারির কারণে দেড়বছর সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এই সময়ে একদিকে যেমন শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম ব্যাহত হয়েছে, অন্যদিকে শিক্ষাব্যবস্থার একটা ভঙ্গুর অবস্থার সৃষ্টি হয়েছে। আর বেড়েছে বাল্যবিয়ের সংখ্যা।

Advertisement

বক্তারা আরও বলেন, এই সময়ে সহায়তা না পেয়ে বন্ধ হয়ে গেছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। এই যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে গেলো, সেই সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ঝরে পড়া শিক্ষার্থী এবং জীবিকা হারানো শিক্ষকদের দায় সরকার নিচ্ছে না। আরেকদিকে প্রতিটি মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মানুষ কাজ হারিয়েছে, প্রায় ৬০ শতাংশ মানুষ জীবন কাটাচ্ছে ঋণ করে।

বক্তারা বলেন, মানুষের আয় যেভাবে কমছে তাদের পক্ষে ঘরের খরচ চালানোই সম্ভবপর হচ্ছে না, তাহলে তারা ছেলেমেয়েদের পড়াশোনার খরচ কীভাবে চালাবে। যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখন দেড়বছরের বেতন একসঙ্গে দেওয়ার কথা বলছে, সেখানকার শিক্ষার্থীদের পরিবারে অভাব-অনটন লেগে আছে তাহলে তারা এই সময়ে কীভাবে এত টাকা পরিশোধ করবে? এখন যদি শিক্ষাপ্রতিষ্ঠান বেতন-ফি মওকুফ না করে তাহলে এখনও যে পরিমাণ শিক্ষার্থী অবশিষ্ট আছে তাদেরও ঝরে পড়তে খুব বেশি বিলম্ব হবে না।

মানববন্ধনে করোনাকালীন সকল প্রকার বেতন-ফি মওকুফ ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে রাষ্ট্রীয় প্রণোদনা ঘোষণা করার দাবি জানানো হয়।

এমআইএস/বিএ/এএসএম

Advertisement