স্বাস্থ্য

দক্ষিণে নিবন্ধন, তাই উত্তরে মিলছে না টিকা

টিকা নেওয়ার জন্য যারা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আওতাধীন এলাকায় নিবন্ধন করেছেন, দয়া করে তারা এখানে ভিড় করবেন না। এখানে শুধু উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার নিবন্ধিতরা টিকা পাবেন। দয়া করে দক্ষিণ সিটি করপোরেশন এলাকা নিবন্ধকারীরা চলে যান, এখানে আপনারা টিকা পাবেন না।

Advertisement

মঙ্গলবার (২৮ সেপ্টম্বর) দুপুর আড়াইটার দিকে মালিবাগ চৌধুরী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে যেতেই মাইকে এমন আওয়াজ ভেসে আসতে থাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণটিকা কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে ৭৫ লাখ ডোজ টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে মালিবাগ চৌধুরী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েও কেন্দ্র স্থাপন করে গণটিকা দেওয়া হচ্ছে। এ কেন্দ্র থেকে গণটিকা কর্মসূচি শুরু হয় দুপুর ৩টা থেকে। তার আগেই কেন্দ্রটিতে এসে ভিড় করতে থাকেন টিকা প্রত্যাশী বিভিন্ন বয়সের নারী-পুরুষ।

কেন্দ্রের ভেতরে শতাধিক নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে গেলে একজন যুবক মাইক হাতে বার বার ঘোষণা দিতে থাকেন- এখান থেকে শুধু উত্তর সিটি করপোরেশন এলাকায় নিবন্ধকারীরা টিকা পাবেন। খিলগাঁও তিলপাপাড়াসহ দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ভেতরে যারা পড়েছেন, তারা এখানে টিকা পাবেন না।

Advertisement

মাইকে এমন ঘোষণা শুনে কেন্দ্র থেকে অনেকেই ফিরে যেতে দেখা যায়। ঘণ্টাখানেক কেন্দ্রটিতে অবস্থান করে কমপক্ষে ৫০ জন নারী-পুরুষকে টিকা না নিয়ে ফিরে যেতে দেখা গেছে। এদের বেশিরভাগ নিবন্ধনের সময় টিকা কেন্দ্র হিসেবে তিলপাপাড়া মাতৃসদন দিয়েছেন। কেউ কেউ মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল দিয়েছেন।

এ দু’টি কেন্দ্র ডিএসসিসির আওতায়। অপরদিকে, খিলগাঁও অঞ্চলের মধ্যে অবস্থিত হলেও মালিবাগ চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পড়েছে ডিএনসিসির আওতায়। ফলে তিলপাপাড়া ও মুগদা অঞ্চলে টিকা কেন্দ্র বেছে নেওয়া ব্যক্তিদের মালিবাগ চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে টিকা দেওয়া হচ্ছে না।

খিলগাঁও তিলপাপাড়া থেকে কেন্দ্রটিতে টিকা নিতে আসা আশিক জাগো নিউজকে বলেন, এ কেন্দ্রটি আমাদের বাসার পাশে। পাঁচ মিনিটে বাসা থেকে হেটেই আসা যায়। অনলাইনে নিবন্ধনের সময় তিলপাপাড়া মাতৃসদন সিলেক্ট করেছিলাম। এখানে আসার পর জানতে পারলাম যারা তিলপাপাড়া কেন্দ্র সিলেক্ট করেছে তাদের এখন থেকে টিকা দেওয়া হবে না। তাই বাসায় ফিরে যাচ্ছি।

ছালমা বেগম নামে আরেকজন বলেন, আমাদের এলাকায় মাইকে ঘোষণা দেওয়া হয়েছে, আজ আড়াইটা থেকে এখানে করোনার টিকা দেওয়া হয়। সেই ঘোষণা শুনে ২টার আগে এখানে এসেছি। প্রায় আধাঘণ্টা অপেক্ষা করার পর জানতে পারি, এখানে আমাদের টিকা দেওয়া হবে না। কারণ আমরা তিলপাপাড়া কেন্দ্র উল্লেখ করে নিবন্ধন করেছি।

Advertisement

তিনি বলেন, আমাদের বাসা এখানে হওয়ার পরও আমরা টিকা পাচ্ছি না। অথচ মালিবাগ, মগবাজার থেকে এসেও অনেকে এখন থেকে টিকা পাচ্ছেন। এখন আমরা কোথায় গেলে টিকা পাবো তাও বুঝতে পারছি না।

টিকা কেন্দ্রে দায়িত্ব পালন করা একজন বলেন, আমাদের যেভাবে নির্দেশনা দেওয়া হয়েছে, সেইভাবে কাজ করছি। নির্দেশনা দেওয়া হয়েছে উত্তর সিটি করপোরেশন এলাকার মধ্যে অবস্থিত যেকোনো কেন্দ্রে নিবন্ধ করলে এখন থেকে টিকা দেওয়া যাবে। কিন্তু দক্ষিণ সিটি করপোরেশন এলাকার টিকা কেন্দ্রে নিবন্ধন করলে টিকা দেওয়া যাবে না।

অন্যদিকে, অনলাইনে নিবন্ধন না করেও অনেককে কেন্দ্রটিতে টিকা নিতে আসতে দেখা যায়। তবে নিবন্ধন ছাড়া কাউকে টিকা দেওয়া হচ্ছে না। ফলে টিকা না পেয়েই তাদের ফিরে যেতে হচ্ছে।

খিলগাঁও তালতলা থেকে কেন্দ্রটিতে আসা হাসনা হেনা নামে একজন বলেন, আমি মালিবাগের একটি গার্মেন্টেসে কাজ করি। মাইকে ঘোষণা শুনে এখানে টিকা নিতে এসেছি। আমার অনলাইনে নিবন্ধন নেই। কিন্তু গতবার গণটিকা দেওয়ার সময় আমার সঙ্গে যারা কাজ করেন তারা শুধু জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিয়ে টিকা দিয়েছেন। আমরা পড়া-লেখা জানি না অনলাইনে নিবন্ধন করবো কী করে?

এমএএস/এমএএইচ/