জাতীয়

শুধু নিবন্ধনকারীরাই টিকা নিতে পারবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে সারাদেশে শুরু হচ্ছে করোনা টিকাদান কর্মসূচি। এবার টিকা দেওয়া হবে ৭৫ লাখ ডোজ। তবে এ বিশেষ ক্যাম্পেইনে তারাই টিকা নিতে পারবেন যারা নিবন্ধন করেছেন।

Advertisement

সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে এসে এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি জানান, আগে থেকে যারা করোনা টিকার জন্য ‘সুরক্ষা’ অ্যাপের মাধ্যমে নিবন্ধন করেছেন শুধু তারাই টিকাকেন্দ্রে যাবেন। তাদের জাতীয় পরিচয়পত্র ও টিকাকার্ড সঙ্গে নিয়ে যেতে হবে। নিবন্ধন করা না থাকলে টিকা দেওয়া হবে না।

এছাড়া যারা নিবন্ধন করেছেন কিন্তু এসএমএস পাচ্ছেন না তারাও জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধন কার্ড সঙ্গে নিয়ে গেলে টিকা দিতে পারবেন বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি।

Advertisement

তিনি বলেন, সকাল ৯টা থেকে নিরবচ্ছিন্নভাবে টিকাদান কার্যক্রম চলবে। মোট ৮০ লাখ টিকা (প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৫ লাখ ও নিয়মিত টিকা পাঁচ লাখ) না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বয়স্ক নারী ও শারীরিকভাবে প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হবে। গণটিকাদানের এ কর্মসূচিতে এবার গর্ভবতী মা ও স্তনদানকারী মায়েদের টিকা দেওয়া হবে না বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

তিনি বলেন, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিসহ সবার সঙ্গে সমন্বয় করে এ গণটিকাদান কার্যক্রম পরিচালিত হবে। ইউনিয়ন-উপজেলা ও পৌরসভার প্রতিটি কেন্দ্রে ৫০০ ডোজ বা তার বেশি এবং সিটি করপোরেশন এলাকার প্রতিটি কেন্দ্রে এক হাজার বা তার চেয়ে বেশি সংখ্যক ডোজ টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এমইউ/জেডএইচ/এমএস

Advertisement