ফিচার

রাজা রামমোহন ও সৈয়দ হকের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২১, সোমবার। ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১২৯০- প্রবল ভূমিকম্পে চীনে এক লাখ লোক মৃত্যুবরণ করে।১৮২১- মেক্সিকো স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।১৯২৮- যুক্তরাষ্ট্র চীন প্রজাতন্ত্রকে স্বীকৃতি দেয়।১৯৪২- স্ট্যালিনগ্রাদে ব্যাপক গুলিবর্ষণ করে জার্মানি।১৯৪৯- বেইজিংকে চীনের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়।১৯৬১- সিয়েরা লিওন জাতিসংঘে যোগ দেয়।১৯৬২- উত্তর ইয়েমেন গঠিত হয়।২০০২- পূর্ব তিমুর জাতিসংঘে যোগ দেয়।

জন্ম১৯০৬- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ী।১৯৩২- ভারতীয় চলচ্চিত্রকার যশ চোপড়া।১৯৩২- নোবেল বিজয়ী মার্কিন অর্থনীতিবিদ অলিভার উইলিয়ামসন।১৯৭৬- ইতালীয় ফুটবলার ফান্সিস্কো টট্টি।১৯৮১- নিউজিল্যান্ডের ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককুলাম।১৯৯১- রোমানিয়ান টেনিস খেলোয়াড় সিমোনা হালেপ।

Advertisement

মৃত্যু১৮৩৩- রাজা রামমোহন রায়।১৯৩৩- বাঙালি কবি, সমাজকর্মী ও লেখক কামিনী রায়।১৯৭১- মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার নাজমুল হক বীর উত্তম।১৯৮৪- স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন।২০১৬- বাংলাদেশি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।২০২০- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

দিবসবিশ্ব পর্যটন দিবস।

এসইউ/জেআইএম

Advertisement