লাইফস্টাইল

কাতল মাছের কালিয়া রাঁধবেন যেভাবে

মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির খাওয়া সম্পন্ন হয় না। দিনের কোনো একবেলায় পাতে মাছ না থাকলে অনেকেই খেতে চান না!

Advertisement

একেকজনের পছন্দ একেক স্বাদের সব মাছ। তবে কাতল মাছ খেতে সবাই কমবেশি পছন্দ করেন। এই মাছের স্বাদে অনেকেই মুগ্ধ। বিভিন্নভাবে এই মাছ রান্না করে নিশ্চয়ই খেয়েছেন।

কাতল মাছের এক মজাদার পদ হলো কালিয়া। হয়তো অনেকেই এই পদটি খেয়েছেন! খুব সহজে ঘরেই রান্না করতে পারবেন কাতলের কালিয়া। জেনে নিন রেসিপি-

উপকরণ

Advertisement

১. কাতল মাছের টুকরো২. কাঁচা মরিচ চেরা ৪টি৩. কাঁচা মরিচ বাটা ৪টি৪. সরিষা-পোস্ত বাটা ১ চা চামচ৫. হলুদ, মরিচ গুঁড়া আধা চা চামচ৬. জিরা ও ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে ৭. আস্ত শুকনো মরিচ৮. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৯. আদা বাটা আধা চা চামচ১০. রসুন বাটা ১ চা চামচ১১. কালো জিরা সামান্য ও১২. লবণ-চিনি স্বাদমতো।

পদ্ধতি

মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। এতে কাঁচা মরিচ, লবণ, হলুদ, সরিষা-পোস্ত বাটা, পেঁয়াজ, আদা-রসুন বাটা একসঙ্গে মাখিয়ে নিন।

এবার প্যানে তেল গরম নিন। এবার একে একে মাছের টুকরোগুলো ভেজে নিন। মাছ ভাজা হলে তুলে রাখুন। এবার ওই তেলেই কালো জিরা, রসুন, আদা বাটা, পেঁয়াজ ও বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন।

Advertisement

এ পর্যায়ে এক কাপ টমেটো পিউরি মসলায় মিশিয়ে দিন। মসলা কষানোর সময় সামান্য পানিও মিশিয়ে দিন। মসলা কষানো হলে স্বাদমতো লবণ, চিনি ও সামান্য পানি দিন।

এবার মসলা ফুটে উঠলে মাছের টুকরোগুলো ছাড়ুন। বেশ মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। পাত্রে ঢেলে উপরে সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাতল মাছের কালিয়া।

জেএমএস/জিকেএস