ফিচার

বিদ্যাসাগরের জন্ম, হেমন্তের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার। ১১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৮৮৭- এমিল বার্লিনার নামে একজন জার্মান অভিবাসী আমেরিকায় প্রথম কথা বলা যন্ত্র (গ্রামোফোন) পেটেন্ট করেন।১৯০৭- নিউজিল্যান্ড বৃটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে।১৯৫০- জাতিসংঘ বাহিনী উত্তর কোরিয়ার কাছ থেকে সিউ পুনর্দখল করে।১৯৫০- ইন্দোনেশিয়া জাতিসংঘের অন্তর্ভুক্ত হয়।১৯৫৯- জাপানের হনসুতে দুই দিনব্যাপী টাইফুনে সাড়ে ৪ হাজার লোকের প্রাণহানি ঘটে।১৯৬০- ফিদেল কাস্ত্রো ইউএসআরের প্রতি কিউবার সমর্থন জানান।১৯৬৮- সুইজারল্যান্ড জাতিসংঘে যোগদান করে।

জন্ম১৮২০- উনিশ শতকের বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।১৮৮৮- ইংরেজ কবি ও সাহিত্যিক টি এস এলিয়ট।১৯০৩- বাঙালি চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সংগীতকার, গল্পকার, ঔপন্যাসিক ও অভিনেতা হীরেন বসু।১৯২৩- ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ও পরিচালক দেব আনন্দ।১৯৩২- ভারতীয় রাজনীতিবিদ ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং।১৯৪৩- অস্ট্রেলীয় ক্রিকেটার ও সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল।১৯৮১- মার্কিন টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামস।

Advertisement

মৃত্যু১৯৫৯- শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী সলোমন বন্দরনায়েক।১৯৮২- চিত্রশিল্পী নীরদ মজুমদার।১৯৮৯- কণ্ঠশিল্পী, সুরকার, সংগীত পরিচালক ও প্রযোজক হেমন্ত মুখোপাধ্যায়।১৯৯০- ইতালির ঔপন্যাসিক আলবার্টো মোরাভিয়া।১৯৯৬- ভারতে প্রথম সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির কম্পিউটার নির্মাতা সমরেন্দ্র কুমার মিত্র।

দিবসইউরোপিয়ান ভাষা দিবস।

এসইউ/এমএম

Advertisement