আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

জাতিসংঘে বাংলাদেশ প্রসঙ্গ টেনে পাকিস্তানকে তুলোধুনো করলো ভারতজাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। এসময় কাশ্মীর ইস্যু টেনে নরেন্দ্র মোদীর সরকারকে ‘মুসলিমবিদ্বেষী’ বলে অভিযুক্ত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জবাবে বাংলাদেশ প্রসঙ্গ টেনে পাকিস্তান সরকারকে রীতিমতো তুলোধুনো করেছেন ভারতের এক তরুণ কূটনীতিক।

ভারতের প্রতি আক্রমণাত্মক বক্তব্য রাখা ইমরান খানের জন্য নতুন কিছু নয়। কিন্তু শুক্রবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘে দেওয়া ভাষণে যেন আগুন ঝরিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মোদী ভারতকে ‘মুসলিমশূন্য’ করতে চান বলে অভিযোগ করেছেন পাকিস্তানের সরকারপ্রধান।

চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করবেন কোয়াড নেতারাচীনবিরোধী জোট হিসেবে পরিচিত ইন্দো-প্যাসিফিক অঞ্চল ঘিরে গঠিত কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ-এর (কিউএসডি বা কোয়াড) নেতাদের সরাসরি বৈঠক অনুষ্ঠিত হলো শুক্রবার (২৪ সেপ্টেম্বর)। হোয়াইট হাউজে এ বৈঠকে অংশ নেন কোয়াড নেতারা। সদস্য দেশগুলোর নেতাদের আলোচনায় উঠে এসেছে মূল চ্যালেঞ্জের বিষয়গুলো।

Advertisement

এ বৈঠকে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপান- এ চার দেশের জোট ‘কোয়াড’ নেতারা করোনা টিকা সহযোগিতাসহ বেশ কয়েকটি বিষয়ে একমত হন। ওয়াশিংটনে বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বিষয়গুলো তুলে ধরেন। তিনি আরও জানান, চার নেতাই প্রতিবছর এমন বৈঠক করার জন্য সম্মত হয়েছেন।

দক্ষিণ কোরিয়ায় একদিনে রেকর্ড ৩ হাজার শনাক্তকরোনা মহামারি শুরুর পর থেকে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় একদিনে শনাক্ত তিন হাজার ছাড়িয়েছে। তিনদিনের ছুটি শেষে করোনা শনাক্তের এই নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে বলে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা কেডিসিএ (কোরিয়া ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি) জানিয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) কেডিসিএ জানায়, নতুন করে দেশটিতে তিন হাজার ২৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এটিই একদিনে সর্বোচ্চ শনাক্ত। এর আগের দিন শনাক্ত হয় দুই হাজার ৪৩১ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো দুই লাখ ২ লাখ ৯৮ হাজার ৪০২ জনে।

সিরিয়ায় যুদ্ধ-সংঘাতে সাড়ে তিন লাখের বেশি মৃত্যুসিরিয়ায় গত ১০ বছরের যুদ্ধ-সংঘাতে কমপক্ষে ৩ লাখ ৫০ হাজার ২০৯ জন নিহত হয়েছে। সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে। ২০১৪ সাল থেকেই সংঘাতে হতাহতের তথ্য প্রকাশ করে আসছে জাতিসংঘ।

Advertisement

নিহত বেসামরিক নাগরিক এবং যোদ্ধাদের অন্তর্ভুক্ত করে এবং কঠোর পদ্ধতির উপর ভিত্তি করে নিহতদের পুরো নাম, সেই সঙ্গে প্রতিষ্ঠিত তারিখ এবং মৃত্যুর স্থানসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে শুত্রবার মানবাধিকার কার্যালয় ওই প্রতিবেদন প্রকাশ করে।

সৌদিতে ভিক্ষা করলে এক বছরের জেল ও ২২ লাখ টাকা জরিমানাভিক্ষাবৃত্তি বন্ধে কঠোর আইন পাস করেছে সৌদি আরব। দেশটিতে এখন থেকে কেউ ভিক্ষা করলে এক বছর পর্যন্ত জেল ও এক লাখ সৌদি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ২২ লাখ ৭২ হাজার টাকা প্রায়) জরিমানা হতে পারে। সম্প্রতি এ আইনের অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিপরিষদ।

নতুন আইন অনুসারে, সৌদি আরবে কেউ ভিক্ষা করলে, ভিক্ষুকদের ব্যবস্থাপনায় জড়িত থাকলে অথবা তাদের সংগঠিত করলে কঠোর সাজার মুখোমুখি হতে হবে। সেক্ষেত্রে কেউ কাউকে ভিক্ষাবৃত্তিতে সাহায্য বা উৎসাহিত করলে ছয় মাস পর্যন্ত জেল অথবা সর্বোচ্চ ৫০ হাজার রিয়াল জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

স্পেনের ক্যানেরি দ্বীপপুঞ্জে ফের অগ্নুৎপাত, সব ফ্লাইট বন্ধস্পেনের ক্যানেরি দ্বীপপুঞ্জের আগ্নেয়গিরিতে নতুন আরেকটি গর্ত থেকে অগ্নুৎপাত শুরু হওয়ায় লা পালমা দ্বীপের সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। শুক্রবার বিভিন্ন রুটে সাতটি ফ্লাইট পরিচালনা করার কথা ছিল। কিন্তু আকাশ কালো ধোঁয়ায় ঢেকে যাওয়ায় তা বাতিল করা হয়েছে।

স্প্যানিশ ক্যারিয়ার বিন্টার এক টুইটার বার্তায় জানিয়েছে, আমরা কখন পুনরায় ফ্লাইট চালু করতে পারব তা সঠিকভাবে বলা সম্ভব নয়।

ইয়েমেনে সংঘর্ষে হুথি বিদ্রোহীসহ নিহত ১৪০ইয়েমেনে সরকারি বাহিনী এবং হুথি বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে গত সপ্তাহে কমপক্ষে ১৪০ জন নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় মারিব শহরে তীব্র লড়াইয়ের পর এই হতাহতের ঘটনা ঘটেছে। কৌশলগতভাবে শহরটি দু’পক্ষের কাছেই খুব গুরুত্বপূর্ণ।

কয়েকটি সামরিক সূত্রের বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, গত চারদিনের সংঘর্ষে সরকারি বাহিনীর অনুগত প্রায় ৪৭ সেনা নিহত হয়েছেন। ইয়েমেনের শাবাহ প্রদেশ এবং মারিব শহরে তাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

জলবায়ু সংকট নিরসনের দাবিতে ৯৯ দেশে বিক্ষোভজলবায়ু সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপ গ্রহণের দাবিতে ৯৯টি দেশে লাখ লাখ মানুষ সমন্বিতভাবে বিক্ষোভ করেছেন। করোনা মহামারির পর শুক্রবার (২৪ সেপ্টেম্বর) প্রথম জলবায়ু সংকট নিরসনে এ বিক্ষোভ শুরু হয়। যুক্তরাজ্যের গ্ল্যাসগোতে জলবায়ুবিষয়ক সম্মেলন কোপ-২৬ অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগে বিশ্বব্যাপী এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

জার্মানিতে সাধারণ নির্বাচনের বাকি মাত্র দুইদিন। এর মধ্যেই এই বিক্ষোভের আয়োজন করা হয়েছে। গ্রেটা থানবার্গ সেখানে এক লাখের বেশি মানুষের একটি জনসমাবেশে অংশ নিয়ে বলেন, জলবায়ু সংকট নিরসনে কোনো রাজনৈতিক দলই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেনি।

ফিলিস্তিন ছাড়তে ইসরায়েলকে এক বছরের সময় দিলেন মাহমুদ আব্বাসফিলিস্তিনের দখলকৃত অঞ্চল ছাড়তে ইসরায়েলকে এক বছরের সময় দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। যদি ইসরায়েল এতে ব্যর্থ হয় তাহলে তাদের স্বীকৃতি প্রত্যাহারেরও হুমকি দিয়েছেন তিনি। শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভার্চ্যুয়াল বক্তব্যের সময় ইসরায়েলের বিরুদ্ধে এই হুঁশিয়ারি দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট।

তিন দশকের বেশি সময় ধরে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। মাহমুদ আব্বাস বলেন, যদি ফিলিস্তিনের অধিকৃত অঞ্চল ছেড়ে যেতে ইসরায়েল অস্বীকৃতি জানায় তবে তিনি আর ইসরায়েলকে স্বীকৃতি দেবেন না। অধিকৃত ওই অঞ্চলে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় ফিলিস্তিন।

তিন দেশের অংশগ্রহণে শুরু হচ্ছে গাজা পুনর্গঠন প্রক্রিয়াগাজায় ইসরায়েলের ধ্বংসযজ্ঞ চালানোর চারমাস পর আগামী অক্টোবরে প্রথম পর্বের পুনর্গঠন প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। স্থানীয় আবাসন ও গণপূর্ত মন্ত্রণালয় গাজা পুনর্গঠনের জন্য কাতারের কমিটি এবং অন্যান্য আন্তর্জাতিক দল এই পরিকল্পনা নির্ধারণ করতে যাচ্ছে।

গাজার আবাসন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব নাজি সারহান জানিয়েছেন, কয়েকটি দেশ গাজা পুনর্গঠন প্রক্রিয়ায় অংশগ্রহণ করার প্রতিশ্রুতি দিয়েছে এবং অক্টোবরে তারা কাজ শুরু করতে রাজি হয়েছে।

কেএএ/জেআইএম