আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে করোনায় আরও ১০ হাজার মৃত্যু, যুক্তরাষ্ট্রেই ৩ হাজার

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে সারা বিশ্বে আরও ১০ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে। এর মাঝে যুক্তরাষ্ট্রেই মারা গেছেন তিন হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও পাঁচ লাখ ২৮ হাজার ৫১৯ জন। সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৭ লাখ ৪২ হাজার ৭৬১ জনের। আর মোট আক্রান্ত হয়েছে ২৩ কোটি তের লাখ ৯৭ হাজার ২৬৪ জন। এর মধ্যে করোনা থেকে সেরে উঠেছেন ২০ কোটি ৮০ লাখ ৮২ হাজার ১০২ জন।

দিল্লির আদালতে গ্যাংস্টারদের হামলা, গুলিতে নিহত ৩

Advertisement

ভারতের দিল্লিতে একটি আদালতের ভেতরে নজিরবিহীন হামলা চালিয়েছে গ্যাংস্টাররা। এতে তিনজন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) উত্তর দিল্লির রোহিনী আদালতকক্ষের ভেতরে এ হামলার ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রে সুপারমার্কেটে গুলি: নিহত ২, আহত ১২

যুক্তরাষ্ট্রে ফের সুপারমার্কেটে এলোপাতাড়ি গুলির ঘট্না ঘটেছে। এসময় হামলাকারী একজনকে গুলি করে হত্যা ও আরও ১২ জনকে আহত করার পর নিজেই আত্মহত্যা করেন। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দেশটির টেনেসি অঙ্গরাজ্যের কলিয়ারভাইলে ক্রোগারের একটি সুপারশপে এ ঘটনা ঘটে। স্থানীয় পুলিশপ্রধান ডেল লেন জানিয়েছেন, আহতদের মধ্যে একজনের অস্ত্রোপচার চলছে এবং আরেকজন আইসিইউতে রয়েছেন।

ইসরায়েলি আয়রন ডোমের উন্নয়নে বিপুল সহায়তা যুক্তরাষ্ট্রের

Advertisement

সম্প্রতি ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধে বেশ কার্যকারিতা দেখিয়েছে ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা। ফিলিস্তিনিদের ছোড়া একের পর এক ক্ষেপণাস্ত্র সফলভাবে প্রতিহত করেছে সেটি। তবে সেসময় আয়রন ডোমের ফাঁক গলে বেশ কিছু রকেট আঘাত হানে ইসরায়েলে, যার ফলে এ প্রতিরক্ষা ব্যবস্থার কিছু দুর্বলতাও সামনে চলে আসে।

অত্যাধুনিক আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে যুক্তরাষ্ট্র আগেও সাহায্য করেছে ইসরায়েলকে। এবার সেটির উন্নয়নে বিপুল অংকের অর্থসহায়তার অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের খবর অনুসারে, এই কাজে ইসরায়েলি দখলদারদের ১০০ কোটি ডলার দেবে মার্কিনিরা।

এক বছরে সৌদির শ্রমবাজারে বিদেশি কমেছে পৌনে ৬ লাখ

সৌদি আরবে সরকারি-বেসরকারি খাতে বিদেশি কর্মীর সংখ্যা কমে গেছে ৫ লাখ ৭১ হাজার জন বা ৮ দশমিক ৫২ শতাংশ। দেশটিতে ২০২০ সালের জুন থেকে চলতি বছরের জুনের মধ্যে চাকরি হারিয়েছেন এই বিপুল সংখ্যক বিদেশি কর্মী।

সৌদি আরবের পরিসংখ্যান ও বিমা কর্তৃপক্ষের তথ্যমতে, ২০২০ সালে জুনের শেষে দেশটিতে বিদেশি কর্মী ছিলেন ৬৭ লাখ। চলতি বছরের জুনে তা কমে দাঁড়ায় ৬১ লাখে।

হোয়াইট হাউজের সামনে মোদীবিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয়রা বৃহস্পতিবার হোয়াইট হাউজের সামনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিক্ষোভ করেছে। যুক্তরাষ্ট্রে তার সফরের প্রতিবাদে বেশ কিছু ভারতীয়রা এ বিক্ষোভে অংশ নেয়। এসময় তারা ‘ফ্যাসিজমের হাত থেকে ভারতকে বাঁচাও’ লেখা সংবলিত প্লেকার্ড নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

মানবাধিকার লঙ্ঘন, অন্যান্য সংখ্যালঘুসহ মুসলিমদের নির্যাতন, নতুন কৃষি আইন এবং ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অভিযানের ফলে তারা নরেন্দ্র মোদীর সমালোচনা করেন। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ায় তুষারঝড়ে ৫ পর্বতারোহীর মৃত্যু

রাশিয়ার এলব্রাস পর্বতে আরোহণের সময় তুষারঝড়ের কবলে পড়ে পাঁচ আরোহীর মৃত্যু হয়েছে। দেশটির জরুরি সহায়তাবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তাপমাত্রা হিমাঙ্কের নিচে, তীব্র তুষারঝড় এবং দেখতে না পাওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার কবলে পড়া আরও ১৪ আরোহীকে উদ্ধার করা হয়েছে।

শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড-অঙ্গচ্ছেদ ফেরাচ্ছে তালেবান

আফগানিস্তানে মৃত্যুদণ্ড ও অঙ্গচ্ছেদের মতো চরম শাস্তি আবারও শুরু হবে বলে জানিয়েছেন তালেবানের নতুন সরকারের কারাগার ইনচার্জ মোল্লা নূরুদ্দিন তুরাবি। তিনি বলেন, এটি নিরাপত্তার জন্য প্রয়োজন।

তালেবানের এই শীর্ষ নেতা এপি নিউজকে বলেন, অপরাধের সর্বোচ্চ সাজা জনসম্মুখে নাও দেওয়া হতে পারে। যেটা ১৯৯০-এর দশকে তালেবানের শাসনকালে আফগানিস্তানে কার্যকর ছিল।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া

শর্ত সাপেক্ষে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া। শত্রুতাপূর্ণ মনোভাব পরিহার এবং যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করতে ভূমিকা রাখলে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের আলোচনার টেবিলে বসতে রাজি দেশটি। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিং জং উনের বোন কিম ইয়ো জং এ ক্থা বলেছেন।

আসামে কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদে পুলিশের গুলি, নিহত ২

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামে হঠাৎ শুরু হয়েছে কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদ অভিযান। স্থানীয়রা এর প্রতিবাদ করলে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) তাদের ওপর গুলি চালায় পুলিশ। এতে অন্তত দুজনের মৃত্যু হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদ অভিযান চালানোর সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় স্থানীয় বাসিন্দাদের। রাজ্যের দরং জেলার ঢলপুরের গরুখুঁটিতে চলছিল এ অভিযান। তখনই সংঘর্ষ বাঁধে। এসময় পুলিশ গুলি চালালে মৃত্যু হয় দুই প্রতিবাদকারীর।

এমএসএম/এএসএম