ফিচার

ইমাম খোমেনী ও মিশুক মুনীরের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার। ০৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৭৮৯- যুক্তরাজ্যে ডাক ব্যবস্থা চালু হয়।১৭৮৯- মার্কিন যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্ট সৃষ্টি হয়।১৯১৯- বঙ্গোপসাগর থেকে উত্থিত সামুদ্রিক ঝড়ে ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ জেলা বিধ্বস্ত হয়।১৯৪৮- হোন্ডা মোটরস্ কোম্পানি প্রতিষ্ঠা।১৯৬৮- সোয়াজিল্যান্ড জাতিসংঘের সদস্যপদ লাভ করে।১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় নাইজার।১৯৭৪- আফ্রিকার দেশ গিনি বিসাও পর্তুগাল থেকে স্বাধীনতা লাভ করে।২০০৭- ভারতীয় ক্রিকেট দল টি২০ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে পরাজিত করে বিশ্বচ্যাম্পিয়ন হয়।

জন্ম১৫৩৪- শিখ ধর্মের চতুর্থ গুরু রামদাস।১৮৬৯- আদি ব্রাহ্মসমাজের কর্মী ও লেখক ক্ষিতীন্দ্রনাথ ঠাকুর।১৮৯৬- মার্কিন কথাসাহিত্যিক এফ স্কট ফিট্জেরাল্ড।১৮৯৮- নোবেল বিজয়ী অস্ট্রেলীয় জীববিজ্ঞানী হাওয়ার্ড ফ্লোরি।১৯০২- ইরানি রাজনীতিবিদ, বিপ্লবী ও ধর্মীয় নেতা ইমাম রুহুল্লাহ খোমেনী।১৯০৭- ভারতীয় চিত্রকর সুধীররঞ্জন খাস্তগীর।১৯৫৮- ভারতীয় বাঙালি অভিনেত্রী মহুয়া রায়চৌধুরী।১৯৫৯- টেলিভিশন সাংবাদিকতার রূপকার, চিত্রগ্রাহক মিশুক মুনীর।

Advertisement

মৃত্যু১৮৫৯- সিপাহি বিদ্রোহের বীর যোদ্ধা নানা সাহেব নেপালে নির্বাসনে মৃত্যুবরণ করেন।১৮৬০- ফরায়েজি আন্দোলনের নেতা মোহসীন উদ্দীন দুদু মিয়ার ইন্তেকাল।১৯২৪- রবীন্দ্র সাহিত্যের অনুবাদক উইলিয়াম পিয়ারসনের মৃত্যু।১৯২৫- কল্লোল পত্রিকার অন্যতম প্রতিষ্ঠাতা ও সহকারী সম্পাদক গোকুলচন্দ্র নাগ।২০১০- বাঙালি অধ্যাপক, সমালোচক ও প্রাবন্ধিক ক্ষেত্র গুপ্ত।২০২০- ভারতীয় বাঙালি পরমাণু বিজ্ঞানী শেখর বসু।

দিবসথাইল্যান্ডের মাহিডোল দিন।পেরুর সশস্ত্র বাহিনী দিবস।ত্রিনিদাদ ও টোবাগোর প্রজাতন্ত্রী দিবস।ভারতীয় উপমহাদেশের মীনা দিবস।

এসইউ/জিকেএস

Advertisement