ফিচার

বিপ্লবী প্রীতিলতা ও পাবলো নেরুদার প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার। ০৮ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৬২০- তুরস্কের কাছে যুদ্ধে পরাজিত হয় পোল্যান্ড।১৮৩৩- চার্লস ডারউইন ঘোড়ায় চড়ে বুয়েনস আয়ারস যাত্রা করেন।১৮৪৬- অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার হয়েছিল।১৮৭০- ইতালির সেনাবাহিনী ফ্রান্সের কাছ থেকে রোম দখল করে।১৯৩২- সৌদি আরব প্রতিষ্ঠিত হয় এবং আব্দুল আযিয বিন সৌদ দেশটির বাদশাহ হিসাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন।১৯৪৯- সোভিয়েত ইউনিয়ন সর্বপ্রথম পারমাণবিক বিস্ফোরণ ঘটায়।

জন্ম১৮৪৭- রাজনীতিবিদ ও সমাজসেবক আনন্দমোহন বসু।১৯০১- নোবেল বিজয়ী চেক কবি ও সাংবাদিক জারস্লাভ সেইফেরট।১৯০৭- কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক ও অধ্যাপক অজিতকুমার দত্ত।১৯০৮- হিন্দি কবি, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ রামধারী সিং দিনকর।১৯১৭- ভারতীয় জৈব ও উদ্ভিদ রসায়নবিদ অসীমা চট্টোপাধ্যায়।১৯৪৩- ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী তনুজা।১৯৬২- ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী শোভা (মহালক্ষ্মী মেনন)।১৯৭১- পাকিস্তানি ক্রিকেটার মঈন খান। মৃত্যু১৮৩০- মার্কিন যুক্তরাষ্ট্রের ৫ম রাষ্ট্রপতি জেমস মনরোর স্ত্রী এলিজাবেথ কোর্টরাইট মনরো।১৯১০- স্বাধীনতা সংগ্রামী ও বিপ্লবী প্রমথনাথ মিত্র।১৯৩২- ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার।১৯৩৯- মানসিক রোগ চিকিৎসক এবং মনস্তাত্ত্বিক সিগমোন্ড ফ্রয়েড।১৯৭৩- নোবেলজয়ী চিলির কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা।১৯৮৯- শিক্ষাবিদ, কবি ও লেখক আবু হেনা মোস্তফা কামাল।২০১৩- জার্মান গায়ক ও পিয়ানোবাদক পল কুন।

Advertisement

দিবসআন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস।

এসইউ/এএসএম