আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

রাশিয়ার নির্বাচনে ফের পুতিনের দল জয়ী

রাশিয়ার নির্বাচনে ফের জয়ী হওয়ার ঘোষণা দিয়েছে পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পার্টি। দলের পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে, তারা দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখবে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তিনদিনের নির্বাচন শেষে আংশিক ভোট গণনায় দেখা গেছে, প্রতিদ্বন্দীদের চেয়ে বিপুল ব্যবধানে এগিয়ে রয়েছে দলটি। অবশ্য আগের তুলনায় তাদের জনপ্রিয়তা অনেকটা কমে গেছে। সোমবার প্রায় ৮৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। সেন্ট্রাল ইলেকশন কমিশন জানিয়েছে, ইউনাইটেড রাশিয়া প্রায় ৫০ শতাংশ ভোট পেয়েছে। আর তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি পেয়েছে ২০ শতাংশের কম ভোট। ভোটের সর্বশেষ ফলাফল অনুযায়ী, পুতিনপন্থি দলের বড় জয়ের লক্ষণ দেখা গেলেও গত নির্বাচনের তুলনায় তাদের এবারের অবস্থান বেশ খারাপ। ২০১৬ সালের ওই নির্বাচনে ৫৪ শতাংশের বেশি ভোট পেয়েছে ইউনাইটেড রাশিয়া।

রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় নিহত ৬

Advertisement

রাশিয়ার পার্ম শহরের একটি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বন্দুকধারীর গুলিতে অন্তত ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় সোমবার সকালে ওই হামলাকারী ক্যাম্পাসে ঘোরাফেরা করার এক পর্যায়ে এলোপাতাড়ি গুলি করতে থাকেন। এতে ছয়জন নিহত হন। দেশটির কর্তৃপক্ষের বরাত বিবিসি জানিয়েছে এ তথ্য। হামলার ঘটনাটি ঘটেছে রাজধানী মস্কো থেকে ১৩০০ কিলোমিটার( ৮০০ মাইল) দূরে পার্ম স্টেট বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। হামলার সময় শিক্ষার্থী ও শিক্ষকরা ভবনের ভেতরে ঢুকে নিজেদের রক্ষা করেন, কেউ লাফ দিয়ে ফটকের বাইরে চলে যান। এ ঘটনায় কতজন আহত হয়েছেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দেশটির পুলিশ বলছে, হামলাকারীকে শনাক্ত করা গেছে। এদিকে প্রাথমিক তদন্তে রাশিয়ার তদন্ত কর্মকর্তাদের কমিটি জানিয়েছে, হামলাকারী বিশ্ববিদ্যালয়েরই একজন শিক্ষার্থী বলে প্রাথমিকভাবে জানা গেছে।

‘ফাইজারের টিকা ৫-১১ বছরের শিশুদের জন্য নিরাপদ’

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা নিরাপদ বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে সোমবার বিষয়টি নিশ্চিত করেন তারা। শিগগির অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে বিবৃতিতে জানানো হয়। যুক্তরাষ্ট্রের জায়ান্ট ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ক্লিনিকাল ট্রায়ালে পাঁচ থেকে ১১ বছর বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে এটি ছিল নিরাপদ ও সহনশীল। শক্তিশালী এন্টিবডি তৈরির ক্ষেত্রেও ভালো ফল দেখিয়েছে এটি। যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য দেশে অনুমোদনের জন্য তথ্য-উপাত্ত জমা দেওয়ার কথাও জানায় তারা। ক্লিনিকাল ট্রায়ালে দুই ডোজ টিকা দেওয়ার ব্যবধান ২১ দিন ছিল।

ফের ভ্যাকসিন রপ্তানি শুরু করছে ভারত, প্রাধান্য পাবে প্রতিবেশীরা

Advertisement

আগামী মাস থেকেই ফের ভ্যাকসিন রপ্তানি এবং বিভিন্ন দেশকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মানদাভিয়া সোমবার এই ঘোষণা দিয়েছেন। সামগ্রিকভাবে বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ ভারত গত এপ্রিলে ভ্যাকসিন রপ্তানি বন্ধ করে দেয়। সে সময় দেশটিতে হঠাৎ করেই করোনার সংক্রমণ বাড়তে থাকায় নিজের দেশের জনগণকে আগে ভ্যাকসিনের আওতায় আনতে অন্য দেশে ভ্যাকসিন সরবরাহ বা বিনামূল্যে ভ্যাকসিন প্রদান বন্ধ রাখা হয়।

আগামী ডিসেম্বরের মধ্যে জনসংখ্যার প্রায় ৯৫ ভাগ মানুষকে ভ্যাকসিনের আওতায় পরিকল্পনা নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এরইমধ্যে ৬১ শতাংশ মানুষকে কমপক্ষে ভ্যাকসিনের একটি ডোজ দেওয়া হয়েছে।

২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু-শনাক্ত কমেছে

করোনাভাইরাস (কোভিড ১৯) মহামারিতে বিপর্যস্ত সারাবিশ্ব। ঘাতক এ ভাইরাসে বিভিন্ন দেশে ব্যাপক প্রাণহানি ঘটলেও মহামারি প্রতিরোধে সারাবিশ্বে টিকার প্রয়োগ হলে কিছুটা কমে করোনার তাণ্ডব। গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত কমেছে। এসময়ে মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৭৪৮ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন আরও তিন লাখ ৫০ হাজার ৮৯৭ জন। সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় করোনাবিষয়ক আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। এর আগের দিন চার লাখ ১৬ হাজার ৭৮৪ জনের করোনা শনাক্ত হয়েছিল। আর ছয় হাজার ৭৬৪ জনের মৃত্যু হয়।

নতুন ‘স্নায়ুযুদ্ধ’ নয়, যুক্তরাষ্ট্র-চীনকে সতর্কতা গুতেরেসের

চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্ভাব্য নতুন স্নায়ুযুদ্ধের বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। পাশাপাশি শক্তিধর এ দেশ দুটিকে সম্পূর্ণরূপে অকার্যকর সম্পর্ক পুনরুদ্ধারের জন্য অনুরোধ করেছেন তিনি। সোমবার (২০ সেপ্টেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনকে সামনে রেখে গুতেরেস বলেন, যে কোনো মূল্যে একটি স্নায়ুযুদ্ধ এড়িয়ে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ দুটির উচিত জলবায়ু ইস্যুতে সহযোগিতা এবং বাণিজ্য ও প্রযুক্তি নিয়ে আরও জোরালোভাবে আলোচনা করা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা শুধু বিবাদের দিকেই এগিয়ে যাচ্ছে।

রাগ ভাঙাতে ম্যাক্রোঁর সঙ্গে কথা বলবেন বাইডেন

অস্ট্রেলিয়ার কাছে সাবমেরিন বিক্রির কথা ছিল ফ্রান্সের। কিন্তু যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কারণে সেই চুক্তি বাতিল হয়ে গেছে। অস্ট্রেলীয়দের এখন পরমাণু শক্তিচালিত অত্যাধুনিক সাবমেরিন বানাতে সাহায্য করছে দেশ দুটি। এতে বেজায় ক্ষেপেছে ফ্রান্স। ফরাসিরা মনে করছেন, তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে ফ্রান্স সরকার। স্থগিত করেছে যুক্তরাজ্যের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকও।

আবারও আন্দোলনে নেমেছেন আফগান নারীরা

শিক্ষার অধিকার, কর্মজীবীদের চাকরি ফিরে পাওয়ার অধিকারসহ বেশ কয়েকটি ইস্যুতে আবারও আন্দোলনে নেমেছেন আফগান নারীরা। একই সঙ্গে তালেবানের নতুন সরকার নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করছেন তারা। এদিকে, রাজধানী কাবুলের সরকারি চাকরিজীবী নারীদের ঘরে থাকার নির্দেশনা দিয়েছে তালেবান। সম্প্রতি কাবুলের মেয়র হামদুল্লাহ নোমানি এ নির্দেশনা দেন। তালেবান গত ১৫ আগস্ট কাবুল নিয়ন্ত্রণে নেওয়া ও নতুন সরকার গঠনের পর নারীদের ওপর এটি সবশেষ নিষেধাজ্ঞা জারি করা হলো।

স্পেনের ক্যানেরি দ্বীপপুঞ্জের আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণ

স্পেনের ক্যানেরি দ্বীপপুঞ্জের লা পালমা দ্বীপে একটি আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ফলে আকাশের দিকে ক্রমাগতভাবে লাভা উদগিরণ হচ্ছে এবং দ্বীপের দক্ষিণের নিকটবর্তী গ্রামগুলোতে তা ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে কর্তৃপক্ষ উদ্ধার অভিযান শুরু করেছে। সোমবার (২০ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। দেশটির সরকার জানায় রোববার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টা ১৫ মিনিটের দিকে কুম্ব্রে ভিজা জাতীয় উদ্যানের কাছে এ ঘটনা ঘটে। কয়েকশ মিটার লম্বা ও দশ মিটার চওড়া লাভার স্রোত রাস্তা অতিক্রম করে ঘর-বাড়িতে প্রবেশ করছে।

পাকিস্তানের পেট্রোকেমিক্যাল খাতে ১৫শ কোটি ডলার বিনিয়োগ করবে চীন

পাকিস্তানের পেট্রোকেমিক্যাল খাতে ১৫ বিলিয়ন (১ হাজার ৫০০ কোটি) ডলার বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে পাকিস্তানের বন্দর নগরী গোয়াদার থেকে চীন পর্যন্ত সুদীর্ঘ একটি জ্বালানি পাইপলাইন তৈরির প্রকল্পও অন্তর্ভুক্ত থাকছে। রোববার (১৯ সেপেটম্বর) পাকিস্তানের সরকারি বার্তা সংস্থা এপিপি এ তথ্য জানিয়েছে। তবে এসব বিনিয়োগ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) প্রকল্পের অংশ কি না তা এখনো নিশ্চিত নয়। সিপিইসির অধীনে পাকিস্তানে ছয় হাজার কোটি ডলারের বেশি ব্যয়ে বিভিন্ন উন্নমূলক কাজ করছে চীন।

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন জোহানেসবার্গের মেয়র

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন দক্ষিণ আফ্রিকার বৃহত্তম শহর জোহানেসবার্গের নতুন মেয়র জোলিডি মাতোঙ্গো (৪৬)। সোমবার (২০ সেপ্টেম্বর) বিবিসির খবরে বলা হয়, দুর্ঘটনার আগে মেয়র প্রেসিডেন্ট সিরিল রামাফোসার সঙ্গে প্রচারণা চালাচ্ছিলেন। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শনিবার সড়কে এক পথচারীকে বাঁচাতে গিয়ে মেয়রের গাড়িটি একটি ভ্যানের সঙ্গে ধাক্কা খায়। এতে সেই পথচারী ও গাড়িচালকও মারা যান। নিহত হন মেয়রও। করোনায় জোহানেসবার্গের আগের মেয়র মারা যাওয়ার পর ১০ আগস্ট জোলিডি মাতোঙ্গো (৪৬) মেয়র হন। এর ৪০ দিনের মাথায় তিনিও প্রাণ হারান। জোলিডি মাতোঙ্গো একজন জিম্বাবুয়ে অভিবাসীর ছেলে। তিনি ১৩ বছর বয়স থেকে দক্ষিণ আফ্রিকায় রাজনীতিতে যুক্ত। প্রচারণা চালাচ্ছিলেন বর্ণবাদের বিরুদ্ধে।

মৌমাছির কামড়ে প্রাণ গেলো ৬৩ পেঙ্গুইনের

দক্ষিণ আফ্রিকায় মৌমাছির আক্রমণে বিপন্ন প্রজাতির ৬৩টি পেঙ্গুইনের মৃত্যু হয়েছে। কেপটাউনের পাখি সংরক্ষণবাদীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে এ তথ্য। সুরক্ষিত এসব পেঙ্গুইনকে কেপটাউনের কাছে অবস্থিত ছোট শহর সাইমন’স টাউনে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। মৃত পেঙ্গুইনগুলোর শরীরে অন্য কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্কের কর্মকর্তারা জানান, কেপ উপদ্বীপের বোল্ডারস সৈকতে এটি প্রথম বড় ধরনের আক্রমণের ঘটনা, যেখানে প্রতিবছর ৬০ হাজার মানুষ ঘুরতে যান। সামুদ্রিক জীববিজ্ঞানী ড. আলিসন কক বলেন, মৌমাছি আর পেঙ্গুইনরা সহাবস্থান করে। তিনি বলেন, মৌমাছিরা উসকানি না দিলে সাধারণত কামড়ায় না। আমরা ধারণা করছি, কোনো মৌচাকে আঘাত লাগতে পারে যার কারণে তারা ঝাঁকে ঝাঁকে পালিয়ে যায় এবং আক্রমণাত্মক হয়ে ওঠে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

এসএনআর/এএসএম