ফিচার

বিনয় মজুমদার ও নরেন্দ্র মোদীর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার। ০২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৬৩০- আমেরিকার বোস্টন শহর প্রতিষ্ঠিত হয়।১৭৮৭- ফিলাডেলফিয়ার পেনসিলভেনিয়ায় যুক্তরাষ্ট্রের সংবিধান স্বাক্ষরিত হয়।১৮৪৮- সাপ্তাহিক সংবাদপত্র ‘সাপ্তাহিক অরুণোদয়’ প্রকাশিত হয়।১৮৭১- সুইজারল্যান্ড মন্ট সেনিস রেলওয়ে টানেল উদ্বোধন করা হয়।১৯০৩- মার্কিন যুক্তরাষ্ট্রের অরভিল রাইট ও উইলবার রাইট উড়োজাহাজের উড্ডয়ন ঘটান।১৯৪৪- এস্তোনিয়ার স্বাধীনতা লাভ।১৯৭৪- বাংলাদেশ, গ্র্যানাডা এবং গিনি বিসাউ জাতিসংঘে যোগদান করে।২০০৫- বড়পুকুরিয়া কয়লাখনি থেকে বাণিজ্যিকভাবে কয়লা উত্তোলন শুরু।

জন্ম১৮২৬- জার্মান গণিতবিদ বের্নহার্ট রিমান।১৯১৫- চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেন।১৯২৫- ইংরেজ-মার্কিন ভাষাবিজ্ঞানী পিটার ল্যাডিফোগিড।১৯৩৪- কবি বিনয় মজুমদারের জন্ম।১৯৫০- নরেন্দ্র মোদী, ভারতের প্রধানমন্ত্রী।

Advertisement

মৃত্যু১৬৬৫- স্পেনের রাজা চতুর্থ ফিলিপ।১৯৪৮- জার্মানির খ্যাতনামা জীবনীকার এমিল লুধউইক।১৯৪৮- ফিলিস্তিন সংকট বিষয়ক জাতিসংঘের মধ্যস্থতাকারী কেন্ট বার্নাডোট।১৯৬৪- সাহিত্যিক নরেশচন্দ্র সেনগুপ্ত।১৮৭৭- ইংরেজ উদ্ভাবক ও ফটোগ্রাফির পুরোধা উইলিয়াম টলবোট।১৯৮০- মার্কিন লেখিকা ক্যাথরিন পোর্টার।

দিবসঐতিহাসিক শিক্ষা দিবস।বিশ্ব সাইক্লিং দিবস।

এসইউ/জিকেএস

Advertisement