আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কেমন আছেন আফগানরা?

আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণের এক মাস পূর্ণ হয়েছে। এই সময়ে নগদ অর্থ সরবরাহ কমে গিয়ে দেশটির অর্থনৈতিক সংকট আরও খারাপের দিকে যাচ্ছে। একই সঙ্গে জীবনের নানা ক্ষেত্রেও প্রভাব দৃশ্যমান হতে শুরু করেছে। আফগানিস্তান-উজবেকিস্তান সীমান্ত থেকে দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। সেখানে একটি সেতু পেরিয়ে নতুন ইসলামিক আমিরাতে ঢুকছিল একটি মালবাহী কার্গো ট্রেন। সীমান্তে উজবেকদের উল্টো দিকে তালেবানের সাদা কালো পতাকা উড়ছিল। কিছু ব্যবসায়ী তালেবানের ক্ষমতায় ফিরে আসাকে স্বাগত জানিয়েছেন। গম বোঝাই একটি ট্রাকের চালক বিবিসিকে জানান, আগে এই চেকপয়েন্ট পার হওয়ার সময় দুর্নীতিবাজ পুলিশ কর্মকর্তাদের ঘুষ দিতে হতো। এখন আর সেটি নেই। আমি কাবুলের পথে ড্রাইভ করে যেতে পারি কোন পয়সা না দিয়েই। গত ১৫ আগস্ট আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। দেশটিতে এখন নগদ টাকার সংকট দেখা দিয়েছে। ব্যবসায়ীরা বলছেন, বাণিজ্য ব্যাপক হারে কমে গেছে। কারণ আফগান আমদানিকারকরা অর্থ দিতে পারছেন না।

টাইমসের একশ প্রভাবশালীর তালিকায় আবদুল গানি বারাদার

Advertisement

বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির তালিকায় এবার উঠে এলো তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও আফগান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গানি বারাদারের নাম। বিখ্যাত টাইমস ম্যাগাজিনের ২০২১ সালের জরিপে, প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে তালেবানের এ নেতা স্থান পেলেন। বুধবার একশ প্রভাবশালীর নামের তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি। আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবান নিয়ন্ত্রণে নেওয়ার সময় সমঝোতার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই নেতা। সেসময় তালেবানের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন তিনি যেমন, তালেবানের কাবুল দখলের সময় রক্তপাতহীন লড়াই, আফগানিস্তানের সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া এবং প্রতিবেশী দেশ, বিশেষ করে চীন ও পাকিস্তানের সঙ্গে যোগাযোগ এবং সফরের বিষয়ে।

‘চীন মোকাবিলায়’ নতুন জোট বাইডেনের, নেই ভারত

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদারে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি মূলত চীনের প্রভাববৃদ্ধি মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট গড়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। নতুন জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস। এর আগে কোয়াড নামে পরিচিত প্রায় একই ধরনের একটি জোট গড়েছিলেন বাইডেন, তাতে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার সঙ্গে ছিল ভারত ও জাপান। তবে নতুন জোটে জায়গা হয়নি এশীয় দেশ দুটির। জোটের চুক্তি অনুসারে, অস্ট্রেলিয়াকে নিউক্লিয়ার সাবমেরিন (পারমাণবিক শক্তি পরিচালিত ডুবোজাহাজ) তৈরিতে সাহায্য করবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে সেই সাবমেরিনে কোনো পারমাণবিক অস্ত্র থাকবে না বলে নিশ্চয়তা দেওয়া হয়েছে। পরমাণু অস্ত্রের বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) আগে থেকেই সই রয়েছে অস্ট্রেলিয়ার।

যুক্তরাষ্ট্রের নতুন জোটের সমালোচনায় চীন

Advertisement

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়াকে শীতল যুদ্ধের মনোভাব এবং আদর্শগত অন্ধ বিশ্বাস ঝেড়ে ফেলতে বলেছে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস। দূতাবাসের মুখপাত্র লিউ পেংগিউ বলেন, তৃতীয় পক্ষের স্বার্থকে লক্ষ্য করে বা ক্ষতিগ্রস্ত করে এমন জোট তৈরি করা উচিত নয়। তাদের এধরনের মানসিকতা পরিহার করা উচিত। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান ( ১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলো এখন পর্যন্ত এ বিষয়ে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

সাহারা অঞ্চলের আইএস প্রধান নিহত

বৃহত্তম সাহারা অঞ্চলের ইসলামিক স্টেটের (আইএসজিএস) প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাবি ফরাসি বাহিনীর অভিযানে নিহত হয়েছেন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এ তথ্য নিশ্চিত করেছেন। ওই অঞ্চলে অধিকাংশ হামলার জন্য আইএসজিএসকে দায়ী করা হয়। বিশেষ করে ২০২০ সালে ফ্রান্সের ত্রাণ কর্মীদের হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে।

ইরান থেকে ৪০ ট্রাক তেল পৌঁছালো লেবাননে

লেবাননের জ্বালানি সংকট নিরসনে ইরান থেকে তেল নিয়ে যাচ্ছে দেশটির শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। প্রথম চালানে সরাসরি কোনো লেবানিজ বন্দরে ভিড়েনি তেলবাহী জাহাজ। জ্বালানির তেলের চালানগুলো প্রথমে যাচ্ছে সিরিয়ায়, সেখান থেকে ট্রাকের মাধ্যমে লেবাননে পৌঁছাচ্ছে তেল। খবর আল জাজিরার। হিজবুল্লাহর মুখপাত্র জানিয়েছেন, প্রথম চালানে কয়েক ট্রাক তেল সিরিয়া থেকে লেবাননে পৌঁছেছে। ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মধ্যে জ্বালানি ঘাটতি দূর করার জন্যই এ ব্যবস্থা। বৃহস্পতিবার দুই কূটনৈতিক প্রথম চালানে ৪০টি ট্রাক তেল নিয়ে লেবাননে পৌঁছান বলে হিবজুল্লাহর আল মানার টেলিভিশন চ্যানেলের মাধ্যমে জানানো হয়।

পেগাসাসের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান ইইউ কমিশনারের

পেগাসাস স্পাইওয়্যার কেলেঙ্কারির পর অ্যাক্টিভিস্ট, সাংবাদিক ও রাজনীতিবিদদের অধিকারকে আরও সুরক্ষিত করতে ইইউকে দ্রুত আইন প্রণয়ন করার এবং অবৈধভাবে তথ্য রেকর্ড করা অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন ইউরোপিয় কমিশনার ফর জাস্টিস দিদিয়ার রেন্ডার্স। পার্লামেন্টে পেগাসাস স্পাইওয়্যারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এ আহ্বান জানান তিনি। দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য। পার্লামেন্ট সদস্যদের উদ্দেশ্যে দিদিয়ার রেন্ডার্স জাতীয় নিরাপত্তা পরিষেবার প্রতি অভিযোগ তুলে বলেন, রাজনৈতিক প্রতিপক্ষের ফোন থেকে তথ্য চুরি করার ঘটনায় ইউরোপিয় কমিশন চরম নিন্দা জানায়।

যুক্তরাষ্ট্রে করোনায় ৫০০ জনে একজনের মৃত্যু

করোনার ডেল্টা ধরন আবারও কাবু করেছে যুক্তরাষ্ট্রকে। হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এক পরিসংখ্যানে জানা গেছে, করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে পাঁচশজনের মধ্যে একজন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। দ্যা গার্ডিয়ানের প্রতিবেদন বলছে এ তথ্য।নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্রের চারটি হাসপাতালের মধ্যে একটিতে ইনটেনসিভ কেয়ার ইউনিট রয়েছে, যার ৯৫ শতাংশই করোনা রোগী ভর্তি ছিলো।

ফ্রান্সে টিকা না নেওয়ায় ৩ হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত

ফ্রান্সে কয়েক হাজার স্বাস্থ্যকর্মীকে নির্ধারিত সময়সীমার মধ্যে করোনার টিকা না নেওয়ার কারণে বরখাস্ত করার খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিনা বেতনে এ সপ্তাহে তাদের বরখাস্ত করা হয়। দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান জানিয়েছেন, বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র ও ক্লিনিকে কর্মরত স্বাস্থ্যকর্মী যারা টিকা নেননি, এরকম তিন হাজার জনকে বুধবার নোটিস দেওয়া হয়। করোনা মহামারিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ফা্রন্সে ২৭ লাখ স্বাস্থ্যকর্মী কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

১০০ কোটি মানুষকে টিকা দিয়েছে চীন

চীনের একশ কোটির বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে, যা দেশটির জনসংখ্যার ৭১ শতাংশ। বৃহস্পতিবার দেশটির সরকারি পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়। দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং এক সংবাদ সম্মেলনে টিকা দেওয়ার বিষয়টি নিয়ে আরও বিস্তারিত তথ্য তুলে ধরেন। যদিও টিকা দেওয়ার টার্গেট কত তা প্রকাশ করেনি দেশটির সরকার। চীনের একজন শীর্ষ ভাইরোলজিস্ট ঝং আনশান বলেন, গত মাসে চীন ৮০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করে বছর শেষে।

প্রেসিডেন্ট পুতিনের অধিকাংশ কর্মচারী করোনা আক্রান্ত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অধিকাংশ কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসে আক্রান্ত এক সহায়কের সংস্পর্শে আসার কারণে সেলফ আইসোলেশনে যান পুতিন। এর দুদিন পর তিনি অন্যদের করোনায় আক্রান্ত হওয়ার কথা জানান। খবর বিবিসির। তাজিকিস্তানে যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার শীর্ষ সম্মেলনে ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার সময় পুতিন বলেন, এটি দুর্ভাগ্যজনক যে, শেষ মুর্হূতে আমি দুশানবে আমার সফর বাতিল করি।

ভারতে দিনে ৮০ হত্যা, ৭৭ ধর্ষণের ঘটনা

ভারতে ২০২০ সালে প্রতিদিন গড়ে ৮০ জনকে হত্যা এবং ৭৭টি ধর্ষণের মামলা তালিকাভূক্ত হয়েছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্ট অনুযায়ী, দেশটিতে ২০২০ সালে মোট ২৯ হাজার ১৯৩টি হত্যার ঘটনা ঘটেছে। এই তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে উত্তর প্রদেশ। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে হত্যার ঘটনা এক শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে ২৮ হাজার ৯১৫ জনকে হত্যা করা হয়েছে। সে বছর গড়ে প্রতিদিন ৭৯টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে।

এসএনআর/জেআইএম