ক্যাম্পাস

সেপ্টেম্বরেই হল খোলাসহ ৩ দাবি রাবি ছাত্র ফ্রন্টের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের জন্য সেপ্টেম্বরের মধ্যে আবাসিক হল খুলে দেওয়াসহ তিন দফা দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

Advertisement

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাবি শাখা ছাত্র ফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ারের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এতে তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রায় সব বিভাগই তাদের বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের তারিখ ঘোষণা করেছে। এরই মধ্যে অনেক শিক্ষার্থী রাজশাহীতে অবস্থান করছেন। কিন্তু হল বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের তীব্র আবাসন সংকটের মধ্যে পড়তে হচ্ছে। অনেকেই বিভিন্ন মেসে অতিরিক্ত ভাড়া দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে স্বাস্থ্যঝুঁকি নিয়ে গাদাগাদি করে থাকতে বাধ্য হচ্ছেন।

রিদম শাহরিয়ার আরও বলেন, ৪ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। ভর্তিচ্ছু অধিকাংশ শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে অবস্থান নিচ্ছেন। রাজশাহীতে আবাসিক হোটেলও অপ্রতুল। আবার অনেক অভিভাবকের পক্ষেই হোটেলে থাকার ব্যয় বহন করা সম্ভব নয়। তাই আমরা ভর্তিচ্ছু শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা ও স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে সেপ্টেম্বরের মধ্যেই আবাসিক হল খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।

Advertisement

বিবৃতিতে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে প্রথম ডোজের টিকা তাদের স্ব স্ব আবাসস্থল থেকে গ্রহণ করেছেন বা করবেন। কিন্তু পরীক্ষার তারিখ ঘোষণার ফলে তারা এখন রাজশাহীতে অবস্থান করছেন। যার ফলে টিকা নেওয়ার ক্ষেত্রে অনেক জটিলতা তৈরি হচ্ছে। তাই বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ভ্যাকসিন বুথ স্থাপন করে শিক্ষক-শিক্ষার্থীর ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত জটিলতা দূর করার জন্য প্রশাসনের কার্যকরী উদ্যোগ গ্রহণ ও করোনাকালের সব ধরনের বেতন-ফি মওকুফের দাবি জানাচ্ছি।

সালমান শাকিল/এসজে/জিকেএস