লাইফস্টাইল

ইলিশ মাছের সুস্বাদু কাবাব

ইলিশ মাছ বাজারে এখন বেশ সহজলভ্য। এসময় অনেকেই বেশি করে ইলিশ মাছ কিনছেন। কেউ কেউ তো দীর্ঘদিন ধরে খাওয়ার জন্য সংরক্ষণও করে রাখছেন ইলিশ।

Advertisement

সবাই তো ইলিশ মাছের বাহারি পদ খেয়ে থাকেন। যেমন- সরিষা ইলিশ, ইলিশ বিরিয়ানিসহ একেকজন ইলিশের নানা পদ তৈরি করে খাচ্ছেন। চাইলে স্বাদ পাল্টাতে তৈরি করতে পারেন ইলিশ মাছের কাবাব।

একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। ঘরে থাকা কয়েকটি উপকরণ ব্যবহার করেই খুব কম সময়ে তৈরি করে নিতে পারবেন এই কাবাব। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

Advertisement

১. ইলিশ মাছ ১টি মাঝারি২. আলু সেদ্ধ ১ কাপ৩. পেঁয়াজ দেড় কাপ৪. কাঁচা মরিচ ৭-৮টি৫. আদা বাটা ১ চা চামচ৬. রসুন বাটা ১ চা চামচ৭. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ৮. মরিচের গুঁড়া ১ চা চামচ৯. টমেটো সস ৩ টেবিল চামচ১০. ডিম ১টি১১. লবণ স্বাদ অনুযায়ী১২. তেল পরিমাণমতো ও১৩. পরিবেশনের জন্য শশা, টমেটো ও গাজর।

পদ্ধতি

প্রথমে ইলিশ মাছের মাথা ও লেজ বাদ দিয়ে কেটে নিন টুকরে করে। এরপর মাছে আদা-রসুন বাটা ও লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন।

এবার সাবধানতার সঙ্গে মাছের কাটা বেছে নিন। তারপর মাছের সঙ্গে পেঁয়াজ ও তেল ছাড়া সব উপাদান মিশিয়ে ভালো করে মাখিয়ে নিন।

Advertisement

এবার মাছ ও মসলার মিশ্রণটি ঢেকে রাখুন ১ ঘণ্টার জন্য। অন্যদিকে লেজ ও মাথা সামান্য হলুদ, মরিচ ও লবণ দিয়ে মাখিয়ে ভেজে রাখুন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এরপর মাছ কাবাবের আকৃতি দিয়ে নিন। তারপর ডুবো তেলে মাছের কাবাবগুলো ভেজে নিন।

কাবাব ভাজার সময় এপিঠ-ওপিঠ উল্টে বাদামি রঙা করে ভেজে নিতে হবে। কাবাবগুলো ভাজা হয়ে গেলে পেঁয়াজ, কাঁচা মরিচ, শশা ও টমেটো দিয়ে পরিবেশন করুন।

জেএমএস/জিকেএস