ফিচার

শরৎচন্দ্রের জন্ম, নিতুন কুণ্ডুর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার। ৩১ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৮৯৪- পিয়ং ইয়ংয়ের যুদ্ধে জাপানের কাছে চীন পরাস্ত হয়।১৯১৬- বিশ্বযুদ্ধে প্রথমবারের মতো ট্যাঙ্ক ব্যবহৃত হয়।১৯৪৬- বুলগেরিয়ায় গণপ্রজাতন্ত্র ঘোষিত হয়।১৯৪৭- তমদ্দুন মজলিস পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা না উর্দু নামে একটি পুস্তিকা প্রকাশ করে।১৯৫২- ইরিত্রিয়া স্বাধীন হয়।১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মিসর ও সিরিয়া।১৯৯৬- ক্রিকেটে বাংলাদেশ এসিসি ট্রফি জয় করে।২০০৮- আমেরিকার বিনিয়োগ প্রতিষ্ঠান লেহম্যান ব্রাদার্স দেউলিয়া ঘোষিত হয়।

জন্ম৭০৬- সিরিয়ার সর্বশেষ সাহাবী হযরত উতবা (রা.)।১৮৭৬- শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বাঙালি কথাসাহিত্যিক।১৮৯০- আগাথা ক্রিস্টি, ইংরেজ অপরাধ কল্পকাহিনি লেখক।১৯২৯- নোবেলজয়ী মার্কিন পদার্থবিদ মারে গেলমান।১৯৩৭- রবার্ট এমারসন লুকাস জুনিয়র, নোবেল বিজয়ী মার্কিন অর্থনীতিবিদ।১৯৪৬- অলিভার স্টোন, একাডেমি পুরস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্য লেখক।১৯৭১- নাথান এসল, নিউজিল্যান্ডের অলরাউন্ডার।১৯৮৮- চেলসিয়া কেন, আমেরিকান অভিনেত্রী ও গায়িকা।

Advertisement

মৃত্যু১৯২৬- রুডলফ ক্রিস্টোফ ইউকেন, নোবেল বিজয়ী জার্মান দার্শনিক।১৯৩৮- টমাস ওয়লফে, আমেরিকান লেখক।১৯৭৩- ভিক্টর হারা, চিলির গায়ক, গীতিকার, কবি ও পরিচালক।১৯৮৯- রবার্ট পেন ওয়ারেন, আমেরিকান কবি, লেখক ও সমালোচক।২০০৬- নিতুন কুণ্ডু, বাংলাদেশি চিত্রশিল্পী ও উদ্যোক্তা।

দিবসআন্তর্জাতিক গণতন্ত্র দিবস।জাতীয় আয়কর দিবস।ভারতের জাতীয় ইঞ্জিনিয়ার দিবস।

এসইউ/জেআইএম

Advertisement