আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

জলবায়ু পরিবর্তনে বাস্তুচ্যুত হবে ২১ কোটির বেশি মানুষ: বিশ্বব্যাংকজলবায়ু পরিবর্তনের ভয়ংকর প্রভাবে আগামী তিন দশকের মধ্যে বিশ্বজুড়ে ২১ কোটির বেশি মানুষ বাস্তুচ্যুত হতে পারে। এর মধ্যে দক্ষিণ এশিয়া অঞ্চলে ঘরছাড়া হওয়ার শঙ্কায় রয়েছে চার কোটির বেশি মানুষ। গত সোমবার (১৩ সেপ্টেম্বর) প্রকাশিত বিশ্বব্যাংকের হালনাগাদ গ্রাউন্ডসওয়েল প্রতিবেদনে এমন আশঙ্কার কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ২০৫০ সালের মধ্যে বিশ্বের ছয়টি অঞ্চলের ২১ কোটি ৬০ লাখ মানুষ বাস্তুচ্যুত হতে পারে। ২০৩০ সালের দিকেই অভ্যন্তরীণ অভিবাসনের হটস্পটগুলো সামনে আসা শুরু হয়ে যেতে পারে পারে এবং ২০৫০ সালের মধ্যে তা তীব্র আকার ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

নতুন আফগান সরকারকে স্বাগত চীনের, নীরব ভূমিকায় পশ্চিমারাআফগানিস্তানে নতুন তত্ত্বাবধায়ক সরকার গঠন করেছে তালেবান। এর পরপরই চীন আফগান সরকারকে স্বাগত জানিয়েছে। কিন্তু এখন এ বিষয়ে নীরব ভূমিকা পালন করছে বিশ্বের অন্যান্য দেশ। নতুন আফগান সরকার গঠনের পাঁচদিনের মাথায় অর্থাৎ গত রোববার কাবুল সফরে যান কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি এবং এরপর তিনি আফগান প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দের সঙ্গে বৈঠক করেন।

Advertisement

কিন্তু দোহায় ফিরে সোমবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়ে দেন, তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার সময় এখনও আসেনি। অন্যদিকে, তালেবানকে মদত দিচ্ছে বলে যে দেশের প্রতি বার বার অভিযোগ আনা হয়েছে, নতুন কাবুল সরকার নিয়ে সেই পাকিস্তানের ভূমিকাও অস্পষ্ট।

শিগগির আফগান সরকারকে স্বীকৃতি দিতে পারে দিল্লি: ভারতীয় মিডিয়াপশ্চিমা বাহিনী আফগানিস্তান ছাড়ার পূর্ব মুহূর্তে গত ১৫ আগস্ট একপ্রকার বিনা বাধায় কাবুলের ক্ষমতা দখল করে তালেবান বিদ্রোহীরা। তাদের সশস্ত্র অভিযানের মুখে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ ছেড়ে পালালে পতন ঘটে পশ্চিমাসমর্থিত সরকারের। এর প্রায় তিন সপ্তাহ পর কাবুলে নতুন সরকার ঘোষণা করে তালেবান। তবে এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তারা। অবশেষে সেই অপেক্ষা হয়তো শেষ হতে চলেছে। ভারত শিগগির তালেবান সরকারকে স্বীকৃতি দিতে পারে বলে জানিয়েছে কলকাতাভিত্তিক দৈনিক সংবাদ প্রতিদিন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কূটনৈতিক সূত্রের বরাতে ভারতীয় পত্রিকাটি জানিয়েছে, আফগানিস্তান ইস্যুতে পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। শেষ পর্যন্ত ভারত আফগানিস্তানে সদ্য গঠিত তালেবান সরকারকে স্বীকৃতি দেবে কি না, সেই প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। ভারতের কূটনৈতিক মহলের দাবি, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি সপ্তাহেই তালেবান সরকারকে স্বীকৃতি দিতে পারে নয়াদিল্লি।

আফগানিস্তানকে ১০০ কোটি ডলারের বেশি সহায়তার প্রতিশ্রুতিআফগানিস্তানকে ১০০ কোটি ডলারের বেশি আর্থিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দেশ। দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাতে দেশটির অর্থনীতি এমনিতেই ভেঙে পড়তে বসেছে। এর মধ্যে তালেবান ক্ষমতা গ্রহণের পর আন্তর্জাতিক তহবিলে আফগানিস্তানের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং মার্কিন কেন্দ্রীয় ব্যাংক। ফলে চরম সংকটে পড়েছেন আফগানরা।

Advertisement

দেশটিতে মানবিক বিপর্যয় মোকাবিলায় ৬০ কোটি মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করার কথা জানিয়েছে জাতিসংঘ। পশ্চিমা সমর্থিত সরকারের হঠাৎ পতনের কারণে দেশটিতে বিলিয়ন ডলারের সহায়তা বন্ধ হয়ে গেছে। এর ফলে জাতিসংঘ পরিচালিত কর্মসূচির ওপর বিরূপ প্রভাব পড়ছে।

চীনে ফের ছড়াচ্ছে করোনা, ‘উৎস’ হিসেবে স্কুলকে সন্দেহচীনে নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে ফুজিয়ান প্রদেশের একটি প্রাথমিক বিদ্যালয়ের যোগসূত্র রয়েছে। প্রাথমিক তদন্তে অন্তত তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। ধারণা করা হচ্ছে, বিদ্যালয়ের এক শিক্ষার্থীর বাবার মাধ্যমেই সেখানে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ওই ব্যক্তি গত সপ্তাহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে ফুজিয়ানের সব শিক্ষক ও শিক্ষার্থীকে বাধ্যতামূলক করোনা পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সেখানে মাত্র চারদিনে একশর বেশি নতুন রোগী পাওয়ার পর এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

মা হারালেন ব্রিটিশ প্রধানমন্ত্রীব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মা শার্লট জনসন ওল আর নেই। ৭৯ বছর বয়সে পশ্চিম লন্ডনের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন তিনি। ব্রিটিশ সংবাদপত্র টাইমসে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, সেন্ট ম্যারি হাসপাতালে ‘আচমকা ও শান্তিপূর্ণভাবে’ মারা গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর মা।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মায়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন যুক্তরাজ্যের রাজনৈতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। লেবার পার্টির জ্যেষ্ঠ নেতা স্যার কেয়ার স্টারমার এক টুইটে বলেছেন, প্রধানমন্ত্রীর (মা) হারানোর খবরে আমি খুবই দুঃখিত। তার ও পরিবারের জন্য আমার সমবেদনা রইলো।

৯/১১ এর স্মৃতিস্তম্ভে ‘তালেবান’ লেখা, যুক্তরাষ্ট্রে চাঞ্চল্য৯/১১ হামলায় নিহতদের স্মরণে তৈরি করা হয় গ্রানাইটের স্মৃতিস্তম্ভ। সেই স্মৃতিস্তম্ভে মৃতদের স্মরণে অংশ নিয়েছিলেন কয়েকশ মানুষ। এরপর দিনই সেখানে দেখা মেলে ‘তালেবান’ শব্দ লেখা।

ঘটনাটি ঘটে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার গ্রিনভিল শহরে। এ নিয়ে বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে দেশটিতে। এমন কাণ্ড কে ঘটিয়েছে তা নিয়ে চলছে তদন্ত।

ডেমোক্রেটিক সদরদপ্তরের পাশে চাপাতি-বেয়োনেটসহ গ্রেফতারযুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে চাপাতি ও অন্যান্য নিষিদ্ধ সরঞ্জামসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ক্যাপিটল পুলিশ।

ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির সদরদপ্তরের কাছ থেকে পিকআপসহ তাকে গ্রেফতার করা হয়। সোমবার (১৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানায় ক্যাপিটল পুলিশ। গ্রেফতার ব্যক্তির নাম ডোনাল্ড ক্রেইগহেড (৪৪)। তিনি ক্যালিফোর্নিয়ার বাসিন্দা।

বিশ্বে মৃত্যু-শনাক্ত ফের বেড়েছে, শীর্ষে যুক্তরাষ্ট্রসারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় এর আগের দিনের তুলনায় করোনা শনাক্ত ও আক্রান্ত রোগীদের মৃত্যু উভয়ই বেড়েছে। এর মাঝে পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে যুক্তরাষ্ট্রে। প্রাণঘাতী এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮ হাজার ২৪১ জন। এর মাঝে শুধু যুক্তরাষ্ট্রেই মৃত্যু হয়েছে ২২৮৬ জনের। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৬ লাখ ১৪ হাজার ৫৫৪ জনের।

এর আগের ২৪ ঘণ্টায় এ ভাইরাসে পাঁচ হাজার ৯১০ জনের মৃত্যু হয় এবং করোনা শনাক্ত হয় তিন লাখ ৭৩ হাজার ১৭৫ জনের। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে মিসরের প্রেসিডেন্টের সাক্ষাৎইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট মিসরে সফর করেছেন। এই সফরে তিনি মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে দীর্ঘদিনের সংঘাত এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন তারা। গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রী মিসরে আনুষ্ঠানিক সফরে গেলেন।

ডানপন্থি ইয়ামিনা পার্টির প্রধান বেনেট গত জুনে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেন। সোমবার সিনাই উপদ্বীপের দক্ষিণ প্রান্তে শারম আল-শেখের রেড সি রিসোর্টে মিসরের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন তিনি।

কেএএ/এমএস