আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

৯/১১ হামলার নথি প্রকাশ করেছে এফবিআই

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ঘটনায় প্রথম নথি প্রকাশ করল দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। শনিবার ওই নথি প্রকাশ করা হয়। সেখানে ৯/১১’র সন্ত্রাসী হামলার তদন্তের সঙ্গে সম্পর্কিত একাধিক নথি থাকতে পারে বলে আশা করা হচ্ছে। দিনটি ছিল ২০০১ সালের ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার। সেদিন চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই করে নিউইয়র্কের দুটি আকাশচুম্বী ভবনে হামলা চালানো হয়। ওই হামলা ছিল শতাব্দীর অন্যতম ভয়াবহ একটি হামলা। শুধু আমেরিকানদের জন্যই নয়, গোটা বিশ্বই চমকে গিয়েছিল ঘটনার ভয়াবহতায়।

৯/১১ হামলায় সৌদি সরকারের সংশ্লিষ্টতা পায়নি এফবিআই

Advertisement

ন্যক্কারজনক নাইন-ইলেভেন (৯/১১) হামলার ঘটনা তদন্তের প্রথম নথি শনিবার (১১ সেপ্টেম্বর) প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। নথিতে বিমান ছিনতাইকারী দুই সৌদি নাগরিক এবং তাদের সহায়তাকারী স্বদেশিদের বিষয়ে তথ্য উঠে এলেও মেলেনি ওই হামলায় রিয়াদ সরকারের সম্পৃক্ততার কোনো তথ্য। অন্তত তিন হাজার জনের প্রাণ কেড়ে নেয়া সেই ঘটনার ২০তম বার্ষিকী ছিল শনিবার। এদিনই এফবিআইকে তদন্ত রিপোর্ট প্রকাশের নির্দেশনা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন আফগান নারীরা

তালেবান ক্ষমতা নেওয়ার পর আফগান নারীদের একাডেমিক শিক্ষার পথ সংকুচিত হয়ে পড়েছিল। তবে তালেবানের পক্ষ থেকে এবার ঘোষণা এলো দেশটির নারীরা উচ্চশিক্ষা নিতে পারবেন, যেতে পারবেন বিশ্ববিদ্যালয়ে তবে আলাদা ব্যবস্থাপনার মাধ্যমে এবং পর্দার নিয়ম কানুন মেনে। খবর আল জাজিরার। তালেবানের নতুন সরকারের শিক্ষামন্ত্রী আব্দুল বাকি হাক্কানি শিক্ষাব্যবস্থা নিয়ে কথা বলতে গিয়ে রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, আফগানিস্তানের নারীরা বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন, এমনকি স্নাতকোত্তর পর্যন্ত পড়তে পারবেন তারা। তবে ছেলে-মেয়ে একসঙ্গে বসে নয়, আলাদা ক্লাসরুমে বসে পড়তে পারবেন তারা এবং অবশ্যই হিজাব পড়তে হবে।

আইএস নয়, ড্রোন হামলা চালিয়ে নিরীহ ১০ জনকে মেরেছে মার্কিন বাহিনী

Advertisement

যুক্তরাষ্ট্র সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলে ‘সন্দেহভাজন আইএস সদস্যের গাড়ি’ লক্ষ্য করে হামলা চালানো হয়েছে দাবি করলেও সংবাদমাধ্যমের অনুসন্ধান বলছে, ওই হামলায় আইএসের কেউ নয়, প্রাণ হারিয়েছে নিরীহ ১০ আফগান। এদের মধ্যে ছয়জনই শিশু। সবাই এক পরিবারের। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট অনুসন্ধানে চালিয়ে এ তথ্য বের করেছে। তাদের তরফ থেকে স্পষ্ট বলা হয়েছে, ওই হামলায় নিহতরা কেউ আইএস জঙ্গি ছিল না। খবর আল জাজিরার।

আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি ফ্রান্স

ফ্রান্স বলছে, তারা এখনও আফগানিস্তানে তালেবানের নতুন তত্ত্বাবধায়ক সরকারকে স্বীকৃতি দেয়নি। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লি দ্রিয়ান শনিবার রাতে এক বিবৃতিতে বলেন, তালেবান মিথ্যা বলছে। তাদের নতুন সরকারের সঙ্গে ফ্রান্স সম্পর্ক তৈরি করেনি। আফগানিস্তানে অবস্থানরত বিদেশিদের পরবর্তীতে কিভাবে সরিয়ে নেওয়া হবে সে বিষয়ে আলোচনা করতে কাতারে যাচ্ছেন এই পররাষ্ট্রমন্ত্রী। তার আগেই তিনি আভাস দিলেন যে, তালেবান সরকারের সঙ্গে ফ্রান্স এখনও সম্পর্ক প্রতিষ্ঠা করেনি।

টিকা না নিলে করোনায় মৃত্যুঝুঁকি ১১ গুণ বেশি: সিডিসি

বসন্ত ও গ্রীষ্মকালে যারা করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা নিয়েছেন তাদের চেয়ে যারা টিকা নেননি, তাদের হাসপাতালে যাওয়ার ঝুঁকি ১০ গুণ এবং মৃত্যুঝুঁকি ১১ গুণ বেশি। গত শুক্রবার (১০সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এমন তিনটি গবেষণাপত্র সেদিন প্রকাশ করেছে (সিডিসি)। খবর ওয়াশিংটন পোস্টের। আলাদা গবেষণার প্রতিবেদনে দাবি করা হয়েছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনের বিরুদ্ধে অন্য টিকার (ফাইজার-বায়োএনটেক ও জনসন অ্যান্ড জনসনের টিকা) চেয়ে মডার্নার টিকা বেশি কার্যকর। জুন থেকে আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের নয়টি অঙ্গরাজ্যের হাসপাতাল, জরুরিবিভাগ ও ক্লিনিকের ৩২ হাজার করোনা রোগীর ওপর জরিপ শেষে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

গুজরাটের মুখ্যমন্ত্রী হচ্ছেন ভূপেন্দ্র প্যাটেল

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির শীর্ষ নেতা ভূপেন্দ্র প্যাটেলই হচ্ছেন গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী। শনিবার বিজয় রুপানির পদত্যাগের পর প্রথম সারির অনেক নেতার নাম আলোচনায় উঠে আসে। তবে রোববার বিজেপির কেন্দ্রীয় নেতাদের দফায় দফায় বৈঠকের পর পাতিদার সম্প্রদায়ের নেতা ভূপেন্দ্র প্যাটেলকেই মুখ্যমন্ত্রী করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। ভূপেন্দ্র গুজরাটের ঘাটলোদিয়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক। আগামী বছর গুজরাটে বিধানসভার ভোট হওয়ার কথা রয়েছে। এক বছর আগেই ক্ষমতা থেকে সরে গেলেন বিজয় রুপানি। তার পরিবর্তে এখন গুজরাটের দায়িত্ব পাচ্ছেন ভূপেন্দ্র প্যাটেল।

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

বিশ্বে করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমেছে। প্রাণঘাতী এই ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও সাত হাজার ৭০৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ৫১ হাজার ৪৫১ জন। নতুন করে সুস্থ হয়েছেন চার লাখ ৫০ হাজার ৩৯৫ জন। রোববার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

আইভরি কোস্টে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫

আইভরি কোস্টের উত্তরাঞ্চলে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে পাঁচজন নিহত হয়েছে। বুরকিনা ফাসো সীমান্তের কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এতে ওই হেলিকপ্টারে থাকা সব আরোহীই প্রাণ হারিয়েছেন। আইভরি কোস্টের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, হেলিকপ্টারটি ওই এলাকায় নজরদারি মিশনে অংশ নিয়েছিল।

পেরুর গেরিলা নেতা আবিমায়েল গুজমান মারা গেছেন

লাতিন আমেরিকার দেশ পেরুর গেরিলা নেতা আবিমায়েল গুজমান মারা গেছেন। ৮৬ বছর বয়সী এ বিদ্রোহী নেতা কারাবন্দি অবস্থায় মারা যান। খবর বিবিসির। সন্ত্রাসবাদ ও দেশদ্রোহের অভিযোগে ১৯৯২ সাল থেকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হন দর্শনশাস্ত্রের সাবেক এ অধ্যাপক। গত জুলাই মাসে গুজমান স্বাস্থ্যগত নানা জটিলতায় পড়েন। পরে তাকে কারা হাসপাতালে স্থানান্তর করা হয়। শনিবার সেখানেই তার মৃত্যু হয়।

এসএনআর/জেআইএম