শিক্ষা

ইংরেজি মাধ্যমে কোথাও কম, কোথাও বেশি শিক্ষার্থী

সরকারের নির্দেশনা মোতাবেক আজ থেকে খুলেছে স্কুল-কলেজ। রোববার সকাল থেকেই আনন্দঘন পরিবেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠদান শুরু হয়েছে। তবে ভিন্ন চিত্র দেখা গেছে ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে। দীর্ঘদিন পর স্কুল খুললেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল তুলনামূলক কম।

Advertisement

সকালে রাজধানীর ধানমন্ডির ইংরেজি মাধ্যম স্কুলগুলো ঘুরে এমন ছিত্র দেখা গেছে।

লেকহেড গ্রামার স্কুলে কথা হয় কর্মচারীদের সঙ্গে। তারা জানান, ক্লাস শুরুর সব রকমের প্রস্তুতি নিয়েছেন তারা। সরকারের নির্দেশনা অনুযায়ী সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

লেকহেডের শিক্ষক জুবায়দা নাজনীন জাগো নিউজকে বলেন, আমাদের হাইব্রিড সিস্টেমে ক্লাস চলবে। যারা সরাসরি পাঠদানে অংশগ্রহণ করতে চায় তাদেরকে আমরা ক্লাসরুমেই পাঠদান করবো। পাশাপাশি ক্লাসরুম থেকেও অনলাইনে পাঠদান চলবে।

Advertisement

তিনি বলেন, শিক্ষার্থীদের পরিবার এখনো ভীত। করোনা ও ডেঙ্গু- দুটিরই ভয় রয়েছে সবার মধ্যে। আমরা জরিপ করেছিলাম, প্রায় অর্ধেক শিক্ষার্থীর পরিবারই এই মুহূর্তে সন্তানদের শ্রেণিকক্ষে পাঠাতে আগ্রহী নয়। তবে আমাদের সকল শিক্ষক এবং কর্মচারীরা বিদ্যালয়ে উপস্থিত রয়েছেন। কিছু সংখ্যক শিক্ষার্থীও রয়েছে।

ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থীর অবিভাবক জাগো নিউজকে বলেন, আমরা তো বাচ্চাদের বিদ্যালয়ে আসতে দিতে চাই। কিন্তু বাচ্চারা যদি করোনা বা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে পড়ে তখন কী হবে? বাসায় বয়স্করা আছেন, বাচ্চাদের মাধ্যমে তাদের আক্রান্ত হওয়ার ভয়ও আছে।

ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলে কিছুটা ভিন্ন চিত্র দেখা যায়। সেখানে শিক্ষার্থীর উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

এই স্কুলের কর্মকর্তারা জানান, তাদের অনেক শিক্ষার্থী উপস্থিত হয়েছে। তবে অনেক পরিবার এখনো ভয়ে থাকায় সব শিক্ষার্থী উপস্থিত হয়নি। তাদের আশা, ধীরে ধীরে সবাই শ্রেণিকক্ষে ফিরবে।

Advertisement

জানা গেছে, ইংরেজি মাধ্যমে স্কুলগুলোতে নিজস্ব রুটিনেই পাঠদান করা হবে। প্রাথমিকভাবে শিক্ষার্থীদের দুটি ক্লাস করতে হবে। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় ব্যবস্থা নেওয়া হবে।

এএএম/ইএ/এমএস