আন্তর্জাতিক

করোনায় গাফিলতি: তদন্তের মুখে সাবেক ফরাসি স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ঠিকঠাক ব্যবস্থা নেওয়া হয়েছিল কি না তা নিয়ে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু হয়েছে ফ্রান্সের সাবেক স্বাস্থ্যমন্ত্র্রী অ্যাগনেস বুজিনের বিরুদ্ধে। প্যারিসের মেয়র নির্বাচনে লড়তে মহামারির মধ্যে মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন তিনি। এবার ‘অন্যদের জীবন বিপণ্ন’ করার অভিযোগে তদন্তের মুখে পড়লেন সাবেক এ মন্ত্রী।

Advertisement

বিবিসির খবর অনুসারে, মহামারি মোকাবিলায় গাফিলতির অভিযোগে অ্যাগনেসকে শাস্তি দেওয়া হবে কি না তা বিচার করবেন ফ্রান্সের একটি বিশেষ আদালত।

লে মন্দ পত্রিকা জানিয়েছে, ‘বিপর্যয় মোকাবিলায় ব্যর্থতা’র জন্যেও সাবেক ফরাসি স্বাস্থ্যমন্ত্রীকে দায়ী করা হতে পারে। গত শুক্রবার (১০ সেপ্টেম্বর) আদালতের এক শুনানিতে ৫৮ বছর বয়সী এ নেতা জানিয়েছেন, নিজের কার্যক্রম ব্যাখ্যা ও ‘সত্য প্রতিষ্ঠার’ সুযোগ পাওয়ায় তদন্তকে স্বাগত জানাচ্ছেন তিনি।

২০১৭ সালের মে মাসে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অ্যাগনেস বুজিন। তবে দেশটিতে প্রথম করোনাভাইরাস সংক্রমণের কয়েক সপ্তাহ পরেই প্যারিসের মেয়র নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য পদত্যাগ করেন তিনি। গত বছরের ওই নির্বাচনে হারার পর ২০২১ সালের জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দেন সাবেক এ চিকিৎসক।

Advertisement

কেএএ/এমএস