শিক্ষা

সশরীরে ক্লাস নিতে প্রস্তুত গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল

আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হচ্ছে সশরীরে ক্লাস। সেই লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে সশরীরে ক্লাস শুরু করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল।

Advertisement

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) স্কুল ক্যাম্পাস ঘুরে দেখা যায়, শ্রেণিকক্ষ, কমনরুম, ওয়াশরুমসহ পুরো ক্যাম্পাসে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ হয়েছে। স্কুলের প্রধান ফটকের পাশে হাতধোয়ার জন্য নতুন বেসিন স্থাপন করা হয়েছে। শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবশের সময় হাত ধুয়ে প্রবেশ করবে। এছাড়া সিটি করপোরেশনের সহায়তায় মশকনিধন কর্মসূচিও চলমান রয়েছে।

স্কুলের পরিচ্ছন্নতাকর্মী লিটন দাস জাগো নিউজকে বলেন, ১২ তারিখ স্কুল খোলার খবর শুনে আমরা ক্লাসরুম, কমনরুম সব পরিষ্কার করে দিয়েছি। পরিচ্ছন্নতার কাজ সব শেষ।

স্কুল কর্তৃপক্ষ জানায়, স্কুল-কলেজ মিলিয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা তিন হাজার ২০০। শ্রেণিকক্ষ রয়েছে ৪০টি। ৫৬ জন শিক্ষক ও ১৮ জন কর্মচারী রয়েছেন। স্কুল শাখায় ক্লাসের ক্ষেত্রে প্রভাতী শিফটে ১৯টি শাখা ও বিকেল শিফটে ১১টি শাখা রয়েছে। এছাড়া কলেজ শিক্ষার্থীদের ক্লাসের ক্ষেত্রে চারটি শাখা রয়েছে।

Advertisement

প্রভাতী শিফটের ক্লাস সকাল ৮টায় শুরু হয়ে চলবে ১১টা ২০ পর্যন্ত এবং বিকেল শিফটের ক্লাস দুপুর ১২টা ২০ থেকে চলবে ৩টা ৪০ পর্যন্ত। আগে প্রতি কক্ষে ৬০-৬৫ জন শিক্ষার্থী বসে ক্লাস করলেও এখন প্রতি কক্ষে ৩০ জনের ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে পাঠদান কার্যক্রম পরিচালনা করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়া নিয়মিত পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীরা যাতে খেলাধুলা করতে পারে সেই উদ্যোগও নেওয়া হবে। দীর্ঘদিন ঘরবন্দি থাকার ফলে শিক্ষার্থীদের মানসিক অবসাদ কাটিয়ে উঠতে প্রয়োজনে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা হবে বলেও জানায় স্কুল কর্তৃপক্ষ।

স্কুলের প্রধান শিক্ষক মো. আবু সাঈদ ভুঁইয়া জাগো নিউজকে বলেন, সশরীরে ক্লাস নিতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। স্কুলের সবকটি গেটের পাশে বেসিন স্থাপন করা হয়েছে। তাপমাত্রা পরীক্ষা করে শিক্ষার্থীদের স্কুলে প্রবেশ করানো হবে। ক্লাস শুরুর আগে শিক্ষকরা শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে সচেতনতামূলক বক্তব্য দেবেন।

তিনি বলেন, আমরা অভিভাবকদের সঙ্গে বৈঠক করবো, যাতে কোনো শিক্ষার্থীর সর্দি, জ্বর বা এ ধরনের উপসর্গ থাকলে সন্তানকে স্কুলে না পাঠান। আশা করছি, স্কুল খুললে সশরীরে ক্লাসে নিতে স্বাস্থ্যবিধি বিঘ্নিত হবে না। শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে ক্লাস করতে পারবে।

Advertisement

 

নাহিদ হাসান/ইউএইচ/জেআইএম