ফিচার

পলান সরকারের জন্ম, ফিরোজা বেগমের মৃত্যু

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৯ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার। ২৫ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৭৯১- প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের নামানুসারে আমেরিকার রাজধানীর নামকরণ হয় ওয়াশিংটন ডিসি।১৯১৫- বিপ্লবী বাঘা যতীন ও তার সহযোদ্ধারা ‘কোপতিপোদার যুদ্ধে’ ব্রিটিশবিরোধী সংঘর্ষে লিপ্ত হন।১৯২৩- মোস্তফা কামাল আতাতুর্ক রাজনৈতিক দল ‘রিপাবলিকান পিপলস পার্টি’ প্রতিষ্ঠা করেন।১৯৪৮- পৃথক রাষ্ট্র হিসেবে গণপ্রজাতন্ত্রী উত্তর কোরিয়া স্বাধীনতা ঘোষণা করে।১৯৯১- তাজিকিস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।১৯৯৩- প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন আনুষ্ঠানিকভাবে ইসরায়েলকে স্বীকৃতি দেয়।২০০৫- মিশরের প্রথম বহুদলীয় প্রেসিডেন্ট নির্বাচনে হোসনি মোবারককে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা।

জন্ম১৮৮২- অনুরূপা দেবী, বাঙালি ঔপন্যাসিক।১৯২০- সন্তোষকুমার ঘোষ, বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক।১৯২১- পলান সরকার, একুশে পদক বিজয়ী বাংলাদেশি সমাজকর্মী।১৯৬৭- অক্ষয় কুমার, ভারতীয় অভিনেতা।১৯৯৯- অঞ্জন সাহা তন্ময়, বাংলাদেশি কারাতে খেলোয়াড়।

Advertisement

মৃত্যু১৯৬৩- রাধাকুমুদ মুখোপাধ্যায়, বাঙালি ইতিহাসবিদ ও জাতীয়তাবাদী ব্যক্তিত্ব।১৯৬৮- অশোক বড়ুয়া, বাঙালি লেখক।১৯৭৬- মাও সে তুং, চীনের কমিউনিস্ট পার্টির নেতা।১৯৮৯- রাধারাণী দেবী, বাঙালি কবি।২০১৪- ফিরোজা বেগম, বাংলাদেশের প্রথিতযশা নজরুলসংগীত শিল্পী। তিনি সমগ্র ভারতীয় উপমহাদেশে নজরুলসংগীতের জন্য বিখ্যাত হয়ে আছেন।

এসইউ/এএসএম