আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

পঞ্জশিরেও বিজয় দাবি করে পতাকা ওড়ালো তালেবান

বিরোধীদের সবশেষ ঘাঁটি পঞ্জশিরেও নিজেদের পতাকা ওড়ালো তালেবান বিদ্রোহীরা। গত সোমবার (৬ সেপ্টেম্বর) উপত্যকা অঞ্চলটিতে সাদা-কালো রঙে কালেমা-খচিত পতাকা উত্তোলনের ভিডিও প্রকাশ করেছে আফগানিস্তানের নতুন শাসকরা। এর আগেই অবশ্য আফগানিস্তানের বাকি অঞ্চলের মতো পঞ্জশির প্রদেশেও ‘বিজয়ী’ হওয়ার ঘোষণা দেয় তালেবান।

গোষ্ঠীটির প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কাবুলে এক সংবাদ সম্মেলনে গোটা দেশে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার কথা জানান। তিনি বলেন, এই বিজয়ের মাধ্যমে আমাদের দেশকে যুদ্ধ থেকে পুরোপুরি বের করে আনা হয়েছে। এবার একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনই তালেবানের লক্ষ্য বলে জানান এ নেতা। মুজাহিদ বলেন, আপাতত অন্তর্বর্তী সরকার হতে পারে। তাতে সংস্কার, পরিবর্তন ও অন্য মৌলিক পদক্ষেপের সুযোগ থাকবে। আগামী কয়েকদিনের মধ্যে আমরা নতুন সরকারের ঘোষণা দেখতে পাবো। তবে নির্বাচন আপাতত দৃষ্টিসীমায় নেই। পরের প্রক্রিয়া কীভাবে চলবে তা পরবর্তী সরকারই সিদ্ধান্ত নেবে।

Advertisement

করোনায় দ. পূর্ব এশিয়ায় উৎপাদন খাতে ধস, বাজার হারানোর শঙ্কা

গত কয়েক দশকে বৈশ্বিক পণ্য সরবরাহ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে দক্ষিণপূর্ব এশিয়া। বিশেষ করে কম্পিউটার, গাড়ি, ইলেক্ট্রনিক্স, পোশাকসহ বেশ কিছু পণ্যের অন্যতম প্রধান উৎপাদনকেন্দ্র হিসেবে আবির্ভূত হয়েছে ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়ার মতো দেশগুলো। কিন্তু করোনাভাইরাস মহামারি এসব দেশের ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব ফেলেছে। বিশেষ করে অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। লকডাউন ও কঠোর বিধিনিষেধের প্রভাবে বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক কারখানা।

সম্প্রতি এ অঞ্চলের প্রায় ২ হাজার ১০০টি কারখানার ওপর চালানো এক জরিপে উঠে এসেছে আশঙ্কা জাগানিয়া তথ্য। প্রশ্ন দেখা দিয়েছে- দক্ষিণপূর্ব এশিয়া কি তাহলে দীর্ঘদিনের প্রচেষ্টায় গড়ে তোলা বাজার হারাতে বসেছে? লন্ডনভিত্তিক সংস্থা আইএইচএস মার্কিট জানিয়েছে, গত আগস্ট মাসে এ অঞ্চলের দেশগুলোর পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) ৪৪ দশমিক ৫-এ নেমে গেছে। হুট করে এক মাসের জন্য এমনটি হলে হয়তো বিশেষ চিন্তার কিছু ছিল না। কিন্তু এ নিয়ে টানা তিন মাস দক্ষিণ-পূর্ব এশিয়ার পিএমআই ৫০-এর নিচে নেমে যাওয়া দুশ্চিন্তার কারণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

মিয়ানমার জান্তার বিরুদ্ধে ‘প্রতিরোধ যুদ্ধ’ ঘোষণা ছায়া সরকারের

Advertisement

মিয়ানমার জান্তার বিরুদ্ধে ‘জনতার প্রতিরোধ যুদ্ধ’ ঘোষণা করেছে দেশটির ছায়া সরকার। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাশি লা ফেসবুকের এক ভিডিওতে এ ঘোষণা দেন।তিনি বলেন, জনগণের জীবন ও সম্পত্তি রক্ষার দায়িত্ব থেকে জাতীয় ঐক্য সরকার সামরিক জান্তার বিরুদ্ধে ‘জনতার প্রতিরোধ যুদ্ধ’ শুরু করেছে। এটি একটি গণবিপ্লব। তাই মিয়ানমারের সব নাগরিক দেশের প্রতিটি প্রান্তে মিন অং হ্লেইং-এর নেতৃত্বাধীন ‘সামরিক সন্ত্রাসীদের’ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করবে।

ভিডিও বার্তায় দুয়া লাশি লা মিয়ানমার সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগ তোলেন এবং তাদের ওপর বিভিন্ন জাতিগোষ্ঠীকে ‘অবিলম্বে আক্রমণ’ করার আহ্বান জানান। পিডিএফ (পিপলস ডিফেন্স ফোর্স) সদস্যদের যার যার এলাকায় সামরিক জান্তা ও এর সম্পত্তিতে হামলা চালানোরও নির্দেশ দেন মিয়ানমার ছায়া সরকারের প্রধান।

পঞ্জশিরে তালেবানকে সাহায্য করছে পাকিস্তান, দাবি ভারতীয় মিডিয়ার

আফগানিস্তানে বিরোধীদের শেষ ঘাঁটি পঞ্জশির প্রদেশের দখল নিতে তালেবানকে সাহায্য করছে পাকিস্তানের সামরিক বাহিনী। ঘনিষ্ঠ সূত্রের বরাতে সম্প্রতি এমনটাই দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম সিএনএন-নিউজ১৮। সংবাদমাধ্যমটির প্রতিবেদনে দাবি করা হয়েছে, পঞ্জশিরে তালেবান যোদ্ধাদের বিমান সহায়তা দিয়েছে পাকিস্তান। এমনকি পাহাড়ি উপত্যকায় যুদ্ধে পারদর্শী বিশেষ বাহিনীর একটি দলও পাঠিয়েছে তারা।

কয়েকদিন টানা লড়াইয়ের পর গত সোমবার (৬ সেপ্টেম্বর) পঞ্জশির পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছে তালেবান। এই লড়াইয়ে দুই পক্ষেই হতাহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে তালেবানের দাবি প্রত্যাখ্যান করেছে স্থানীয় প্রতিরোধগোষ্ঠী এনআরএফ (ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান)। এদের প্রধান নেতা আহমদ মাসউদ এক অডিওবার্তায় দেশব্যাপী তালেবানবিরোধী অভ্যুত্থানের ডাক দিয়েছেন।

ভিয়েতনামে করোনা ছড়ানোয় ৫ বছরের কারাদণ্ড

করোনাভাইরাস ছড়ানোর অভিযোগে ভিয়েতনামে এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ওই ব্যক্তি হোম কোয়ারেন্টাইন অমান্য করে অন্যদের সংস্পর্শে গিয়েছিলেন। লোকজনের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার কথা নিজেই স্বীকার করেছেন লে ভান ট্রি নামের ওই ব্যক্তি।

করোনাভাইরাসের হটস্পট হো চি মিন সিটি থেকে গত জুলাইয়ে তিনি তার নিজের শহর চা মাউ প্রদেশে গিয়েছিলেন। ফলে প্রাণঘাতী এই ভাইরাস অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়ে।

দক্ষিণাঞ্চলীয় প্রদেশে ২১ দিনের কোয়ারেন্টাইন নীতি ভঙ্গ করার অভিযোগ উঠেছে ২৮ বছর বয়সী এই ব্যক্তির বিরুদ্ধে। গত ৭ জুলাই তার দেহে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপরেই তাকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। কিন্তু তিনি কোয়ারেন্টাইন অমান্য করে তার নিজের শহরে গিয়ে লোকজনের সংস্পর্শে আসেন। তিনি জেনেশুনেই অন্যদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছেন।

জাস্টিন ট্রুডোকে পাথর মারলেন বিক্ষোভকারীরা

খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে হলো কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে। একটি ক্যাম্পেইনে তাকে লক্ষ্য করে পাথর ছুড়ে মেরেছেন বিক্ষোভকারীরা। তবে তিনি এই ঘটনায় আহত হননি বলে নিশ্চিত করা হয়েছে। বিক্ষোভকারীরা তার দিকে ছোট পাথর নিক্ষেপ করেছিল। গত আগস্টের মাঝামাঝি সময়ে আগাম নির্বাচন ডেকেছিলেন জাস্টিন ট্রুডো। তার দল বামপন্থী লিবারেল পার্টি সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারবেন এই আশায়ই আগাম নির্বাচন ডাকা হয়েছিল।

কিন্তু কোভিড-১৯ ভ্যাকসিন বাধ্যতামূলক করা এবং অন্যান্য বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভের কারণে তার নির্বাচনী প্রচারণা ব্যাহত হয়। একদল বিক্ষুব্ধ বিক্ষোভকারীদের হামলায় এক সপ্তাহের বেশি সময় আগে নির্বাচনী প্রচারণা বাতিল করতে বাধ্য হন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

মিসরে ইসরায়েলি নিরাপত্তা উপদেষ্টার গোপন সফর

ইসরায়েলের নিরাপত্তা উপদেষ্টা ইয়াল হুলাতা গোপনে মিসরের রাজধানী কায়রোতে সফর করেছেন। সেখানে তিনি মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল এবং দেশটির অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেছেন। আল-আরাবি আল-জাদেদের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বেশ কয়েকটি সূত্র বলছে, ইসরায়েলের একটি প্রতিনিধি দল নিয়ে মিসর সফর করেছেন হুলাতা। সেখানে তিনি আব্বাস কামেল এবং মিসরের গোয়েন্দা কর্মকর্তা আহমেদ আব্দুল খালেকের সঙ্গে সাক্ষাত করেছেন। এক প্রতিবেদন অনুযায়ী, একটি চুক্তির বিষয়ে সম্মত হওয়ার পর ইসরায়েলি প্রতিনিধি দল তাদের সফর শেষ করেছেন। সেখানে বলা হয়েছে, গাজা উপত্যকা এবং অধিকৃত অঞ্চলে নিরবচ্ছিন্ন শান্তি প্রতিষ্ঠার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে চাইছে কায়রো।

ছাত্র-ছাত্রীদের মাঝে পর্দা দিয়ে ক্লাস চলছে আফগানিস্তানে

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই মানুষের মধ্যে জল্পনা শুরু হয়েছিল যে, ভবিষ্যতের দিনগুলো না জানি কেমন হতে চলেছে। বিশেষ করে নারীদের বাইরে বের হওয়া, চাকরি এবং পড়ালেখা নিয়ে বেশ শঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর পরই তালেবান লোকজনকে এ বিষয়ে আশ্বস্ত করেছে যে, নারীরা কর্মক্ষেত্রসহ সব ক্ষেত্রেই আগের মতো ফিরতে পারবেন। তবে তাদের অবশ্যই হিজাব পরতে হবে।

তালেবান সরকারেও নারীদের অংশগ্রহণ করার আহ্বান জানানো হয়েছে। এদিকে, তালেবানের ক্ষমতা গ্রহণের পর দেখা গেল অনেক বিশ্ববিদ্যালয়েই নারীরা ক্লাস শুরু করেছেন। কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে নারী এবং পুরুষ শিক্ষার্থীদের মাঝে পর্দা টেনে বা বোর্ড বসিয়ে ক্লাস নিতে দেখা গেছে।

আফগানিস্তানের ওপর ভালোভাবেই নজর দিচ্ছে পশ্চিমা বিশ্ব। তালেবান ক্ষমতায় যাওয়ার পর নারীদের সঙ্গে কেমন আচরণ করা হচ্ছে তা গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। কিছু পশ্চিমা দেশ বলছে, তালেবান কিভাবে দেশ চালাচ্ছে বিশেষ করে নারী এবং কন্যা শিশুদের প্রতি তাদের আচরনের ওপর ভিত্তি করেই কারা মৌলিক সহায়তা এবং স্বীকৃতি অর্জন করতে পারবে।

গাজায় ইসরায়েলের বিমান হামলা

দখলদার ইসরায়েল সোমবার রাতে (৬ সেপ্টেম্বর) ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। খান ইউনুস শহরের কয়েকটি এলাকার ওপর ওই হামলা চালানো হয়। এসব হামলায় পুরো গাজা উপত্যকা কেঁপে উঠেছে। ইসরায়েলি হামলা রুখতে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো আগ্রাসী বিমান লক্ষ্য করে পাল্টা গুলি চালিয়েছে।

ফিলিস্তিনের শিহাব নিউজ এজেন্সি জানিয়েছে, দখলদার ইসরায়েল খান ইউনুস শহরের আল-ক্বাদিসিয়াহ এলাকার ওপর কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এর কয়েক মিনিট পর লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল জানায় যে, হামলা বন্ধ হয়নি। এখনো ইসরায়েলি বিমান থেকে ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় হামলা চালানো হচ্ছে।

শিশুদেরও করোনার টিকা দেওয়া শুরু করেছে কিউবা

শিশুদেরও করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু করেছে কিউবা। দুই বছর বা তার উর্ধ্বে সব শিশুকে টিকার আওতায় আনা হচ্ছে। ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কিউবা তাদের জনগণকে নিজেদের তৈরি টিকাই দিচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও) কিউবার তৈরি টিকাকে এখনও স্বীকৃতি দেয়নি।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৯০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, এরইমধ্যে দেশটির প্রায় অর্ধেক মানুষ টিকার একটি ডোজ গ্রহণ করেছেন। এছাড়া এক তৃতীয়াংশ মানুষ দুটি ডোজই গ্রহণ করেছেন। জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে কিউবায় প্রতিদিনই প্রায় ৭ হাজার নতুন কেস শনাক্ত হচ্ছে। বিশ্বে করোনাভাইরাস সংক্রমণে এক কোটি ১০ লাখ জনসংখ্যার দেশটি শীর্ষ অবস্থানে রয়েছে।

টিটিএন/এমএস