জাতীয়

করোনা শনাক্তে নমুনা পরীক্ষা ছাড়িয়েছে ৯১ লাখ

করোনাভাইরাস শনাক্তে দেশে নমুনা পরীক্ষার সংখ্যা ৯১ লাখ ছাড়িয়েছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৭৯৯টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৪৬৬টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ২৭ হাজার ২৩৩টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৯১ লাখ ১৮ হাজার ৮৪৩টি।

Advertisement

সরকারি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হয় ৬৭ লাখ ৪৯ হাজার ১৯টি। আর বেসরকারি ল্যাবরেটরিতে ২৩ লাখ ৬৯ হাজার ৮২৪ জনের নমুনা পরীক্ষা করা হয়।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনা সংক্রমণ দেখা দেয়। এরপর ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে দেশে করোনা শনাক্তে নমুনা পরীক্ষার শুরু হয়।

Advertisement

শুরুর দিকে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) একটি মাত্র আরটিপিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার কাজ করা হয়।

পরে সরকারি-বেসরকারি পর্যায়ে সারাদেশে মোট ৭৯৯টি ল্যাবরেটরি স্থাপিত হয়। এর মধ্যে ১৪০টি আরটিপিসিআর, ৫৫টি জিন এক্সপার্ট ও ৬০৪টি র্যাপিড এন্টিজেন পদ্ধতিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এমইউ/জেডএইচ/এমএস

Advertisement