জাতীয়

লালবাগে টিকা নিতে লম্বা লাইন, ভোগান্তির অভিযোগ

পুরান ঢাকার লালবাগের বাসিন্দা জামাল হোসেন (৫৬)। গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ নিতে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল নয়টায় হাজি আবদুল গনি সরদার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লাইনে দাঁড়িয়েছেন। বেলা ১১টায় টিকা পেয়েছেন তিনি।

Advertisement

দুই ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকা নেওয়া শেষে জামাল হোসেন বলেন, টিকা নিতে লাইনে দাঁড়িয়ে ভোগান্তি পোহাতে হয়েছে। এর বাইরে তেমন কোনো সমস্যা হয়নি। তাই টিকাকেন্দ্রে বুথের সংখ্যা বাড়ালে নাগরিকদের ভোগান্তি কিছুটা কমবে।

জামাল হোসেনের মতো এখানে টিকা নিতে আসা প্রায় সবাই একই অভিযোগ করেছেন। তারা দ্রুত সময়ের মধ্যে বুথের সংখ্যা বাড়ানোর দাবি জানিয়েছেন।

এদিকে, এই টিকাকেন্দ্রে অনেকেই সিরিয়াল না মেনে টিকা নিচ্ছেন। কিন্তু সিটি করপোরেশনের সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

Advertisement

হাজি আবদুল গনি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২৬ নম্বর ওয়ার্ডের আওতাধীন। বেলা সাড়ে ১০টার দিকে সরেজমিনে দেখা যায়, এই কেন্দ্রের সামনে শতাধিক মানুষ পৃথক দুটি লাইনে দাঁড়িয়ে আছেন। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে অনেকেই চিৎকার চেঁচামেচি করছেন। বিদ্যালয়ের ভেতর একটি কক্ষে দুটি বুথে টিকা কার্যক্রম চলছে। কিন্তু মানুষের চাপ বেশি হওয়ায় টিকাদান কর্মীদের হিমশিম খেতে হচ্ছে।

টিকাদানকর্মী খালেদা আক্তার জাগো নিউজকে বলেন, বেলা ১১টা পর্যন্ত ১৬০ জনকে টিকা দিতে পেরেছি। আজ বিকেলের মধ্যে মোট ৭০০ জনকে এই টিকা দেওয়া হবে। তবে সবাই সকাল থেকে টিকা নিতে ভিড় জমিয়েছেন। এতে কিছু সমস্যা হয়। এছাড়া অনেকেই মাস্ক না পরে টিকা নিতে আসেন। তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে।

সিরিয়াল না মেনে টিকাকেন্দ্রে ঢোকার বিষয়ে ফটকে দায়িত্বে থাকা ডিএসসিসির আনসার সদস্য কাজি জাহাঙ্গীর বলেন, অনেকেই সিরিয়াল না মেনে ঢুকতে চায়। কিন্তু কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

ডিএসসিসির জনসংযোগ বিভাগ সূত্র জানায়, গত ৮ ও ৯ আগস্টে প্রথম ডোজ টিকা গ্রহণকারী ব্যক্তিরা আজ (৭ সেপ্টেম্বর), ৯ ও ১০ আগস্টে টিকা গ্রহণকারীরা আগামীকাল (৮ সেপ্টেম্বর) এবং ১১ ও ১২ আগস্টে টিকা গ্রহণকারীরা আগামী ৯ সেপ্টেম্বর তারিখে দ্বিতীয় ডোজের টিকা নিতে পারবেন। সেক্ষেত্রে প্রথম ডোজের টিকা যারা যে কেন্দ্র থেকে নিয়েছেন সেখান থেকেই দ্বিতীয় ডোজ নিতে হবে।

Advertisement

প্রথম ডোজের গণটিকা কর্মসূচিতে ডিএসসিসির প্রতিটি কেন্দ্র থেকে একদিনে সাড়ে ৩০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ছিল। সে সময় ছয় দিনব্যাপী কর্মসূচিতে করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের ৭৫টি কেন্দ্র থেকে মোট ১ লাখ ৫৭ হাজার ১৩৩ জন মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছেন।

এমএমএ/এমআরআর/জিকেএস