লাইফস্টাইল

অনেক চেষ্টা করেও ওজন কমছে না? রইলো ৫ উপায়

বর্তমানে নিজেকে ফিট রাখতে সবাই ব্যাতিব্যস্ত হয়ে পড়েছেন। কেউ তিনবেলার জায়গায় দু’বেলা খাচ্ছেন, কেউ আবার শুধু ফল-মূল খেয়েই দিন কাটাচ্ছেন। আবার অনেকেই কঠোর ডায়েট ও ব্যায়াম করেই চলেছেন। তবুও ওজন বশে রাখতে পারছেন না। এমন পরিস্থিতিতে সবাই হতাশ হয়ে পড়েন।

Advertisement

ফলে ওজন সামান্য কমলেও আবার বেড়ে যায়। অনেক সময় হাজার চেষ্টা করেও ওজন বশে আনা যায় না। একদিকে পছন্দের খাবার থেকে মুখ ফিরিয়ে নেওয়া ও অন্যদিকে শারীরিক কসরত করার পরও যদি ওজন না কমে তাহলে কী করার? এমন প্রশ্ন সবার মনেই আছে! আসলে কিছু ভুলভ্রান্তির কারণেই হয়তো আপনার ওজন শত চেষ্টার পরেও কমছে না।

পুষ্টিবিদ রাশি চৌধুরি এই বিষয়ে সম্প্রতি তার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। তিনি জানান, ওজন কমানোর পথে ৫টি এমন কারণ আছে, যার সমাধান হলেই দ্রুত কমবে ওজন। জেনে নিন সেগুলো সম্পর্কে-

>> সপ্তাহজুড়ে পছন্দের খাবার থেকে নিজেকে সরিয়ে রাখার পর অনেকেই চিট মিল নেন। যা ডায়েটে প্রভাব ফেলে। আবার খাদ্যতালিকায় পছন্দের খাবার না থাকলেও অনেকেই হতাশ হয়ে পড়েন। এ কারণে ডায়েটে সুস্বাদু ও পুষ্টিযুক্ত খাবার রাখুন।

Advertisement

>> ওজন কমানোর আগে মানসিকভাবে আপনি প্রস্তুতি গ্রহণ করুন। বাইরের খাবার শরীরের জন্য ক্ষতিকর। এ বিষয়টি নিজেকে বোঝান আগে। তাই যেটুকু সম্ভব ঘরেই নিজের খাবার তৈরি করে নিন। সঙ্গে রাখুন মৌসুমী ফল ও শাক-সবজি।

>> অতিরিক্ত ওজন নিয়ে চিন্তা করা বন্ধ করুন। অনেকেই আছেন অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় বুঁদ হয়ে থাকেন। এর বদলে কীভাবে ওজন কমাবেন তা নিয়ে ভাবুন।

>> এক জায়গায় বসে না থেকে নিজেকে চলাফেরার মধ্যে রাখুন। ব্যায়াম, জগিং, স্কোয়াড তরুন সময় পেলেই। কারণ শরীর সচল রাখার প্রয়োজন।

>> আপনার যদি হরমোনের কোনো সমস্যা থাকে তাহলে শত চেষ্টা করেও লাভ নেই। হরমোনের কারণে ওজন বাড়লে তা কমার সম্ভাবনা খুবই কম থাকে।

Advertisement

সাধারণ কিছু হরমোনাল টেস্ট যেমন- থাইরয়েড, প্রল্যাক্টিন বিষয়ে বিবেচনা করুন। পিসিওস এর জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলুন ও নির্দিষ্ট খাদ্যতালিকা মেনে চলুন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/জিকেএস