জাতীয়

সপ্তাহের ব্যবধানে করোনার সব সূচকই নিম্নমুখী

এক সপ্তাহের ব্যবধানে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা, শনাক্ত, মৃত্যু ও সুস্থতাসহ সব সূচকই নিম্নমুখী হয়েছে। গত সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ২৫ হাজার ২৫৪টি, শনাক্ত রোগী ১০ হাজার ৬২০ জন, সুস্থ রোগী ১৬ হাজার ৪৫৭ জন ও মৃত্যু ১৮৫ জন কমেছে।

Advertisement

শতাংশের হিসাবে নমুনা পরীক্ষা ১১ দশমিক ৪৯ শতাংশ, শনাক্ত রোগী ৩৩ দশমিক ৬৭ শতাংশ, সুস্থতার হার ৩১ দশমিক ৭৬ শতাংশ ও মৃত্যু ২৫ দশমিক ২৪ শতাংশ কমেছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চলতি বছরের ৩৪তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের (২৩ আগস্ট থেকে ২৯ আগস্ট) তুলনায় ৩৫তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের (৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর) তুলনামূলক চিত্রে বিষয়টি দেখা যায়।

Advertisement

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ৩৪তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে দুই লাখ ১৯ হাজার ৮৭৬টি নমুনা পরীক্ষা, ৩১ হাজার ৫৩৯ জন শনাক্ত, ৫১ হাজার ৮২৩ জন সুস্থ ও ৭৩৩ জনের মৃত্যু হয়।

এক সপ্তাহের ব্যবধানে ৩৫তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে ১ লাখ ৯৪ হাজার ৬২২টি নমুনা পরীক্ষা, ২০ হাজার ৯১৯ জন শনাক্ত, ৩৫ হাজার ৩৬৬ জন সুস্থ ও ৫৪৮ জনের মৃত্যু হয়।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৬৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৩২ ও নারী ৩৩ জন। এর মধ্যে সরকারি হাসপাতালে ৫৩ জন ও বেসরকারি হাসপাতালে ১২ জনের মৃত্যু হয়। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৬ হাজার ৬২৮ জনে।

একই সময়ে সরকারি ও বেসরকারি ৭৯৭টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৮৪২টি নমুনা সংগ্রহ ও ২৭ হাজার ৫৯৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৯০ লাখ ৯১ হাজার ৬১০টি।

Advertisement

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৭১০ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ১৭ হাজার ১৬৬ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৬ দশমিক শূন্য ৬৯ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ১২৪ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠা রোগীর সংখ্যা ১৪ লাখ ৫৫ হাজার ১৮৭ জন।

এমইউ/এমআরআর/জেআইএম