দেশজুড়ে

করোনায় দুর্দশাগ্রস্ত অভিবাসীদের পাশে রামরু-সিসিডিএ

কোভিড-১৯ মহামারি মোকাবিলার অংশ হিসেবে দুর্দশাগ্রস্ত সম্ভাব্য অভিবাসী, অভিবাসী পরিবার ও অনিচ্ছায় দেশে ফেরত আসা অভিবাসীদের মাঝে জরুরি খাদ্য ও স্বাস্থ্য-সুরক্ষা সামগ্রী বিতরণ করেছে রেফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস্ রিসার্চ ইউনিট (রামরু) এবং সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (সিসিডিএ)।

Advertisement

গত ২১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত স্ট্রেনদেনড্ অ্যান্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেমস (সিমস্) প্রকল্পের অধীনে কুমিল্লা জেলার পাঁচটি উপজেলার ২৫টি ইউনিয়নে এ সহায়তা সামগ্রী বিতরণ করা হয়।

রোববার (৫ সেপ্টেম্বর) এ সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

খাদ্যসামগ্রী বিতরণের পাশাপাশি প্রতি ইউনিয়নে দুদিন করে সচেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণের মাধ্যমে নিরাপদ অভিবাসন, অভিবাসীদের টিকা গ্রহণের গুরুত্ব ও পদ্ধতি, নিয়ম মেনে কোয়ারেন্টাইন পালনসহ সরকারের গুরুত্বপূর্ণ বার্তা জনগণের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়াও ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ের অংশীদারদের (স্টেকহোল্ডার) স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতে চলছে সচেতনতামূলক বার্তাসহ মাস্ক বিতরণ।

Advertisement

এ বিষয়ে হেলভেটাস বাংলাদেশ’র ফিনান্সিয়াল অ্যাডুকেশন অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট এক্সপার্ট খালিদ হোসাইন বলেন, সিমস্ প্রকল্পের মাধ্যমে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতনতা, প্রতারিত অভিবাসী ও তাদের পরিবারকে আইনি সহায়তা এবং দেশে থাকা অভিবাসী পরিবারের সদস্যদের আর্থিক স্বাক্ষরতা ও উদ্যোক্তা তৈরির ট্রেনিং প্রোগ্রামের মাধ্যমে তথ্যবহুল ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা হবে।

এমকেআর/জিকেএস