দেশজুড়ে

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিক্ষার্থীদের স্বাস্থ্যে গুরুত্ব দিতে হবে

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেছেন, ১২ সেপ্টম্বর থেকে স্কুল-কলেজ খেলার সিদ্ধান্ত নেওয়া হলেও আগের মতো পুরোপুরিভাবে চালু করা সম্ভব নয়। এ জন্য অ্যাসাইনমেন্টের গুরুত্বটা থেকে যাবে।

Advertisement

শুক্রবার (৩ সেপ্টেম্বর) বিকেলে মানিকগঞ্জে চলমান অ্যাসাইনমেন্ট কাযর্ক্রম ও অন্যান্য বিষয়ে শিক্ষকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এক কথা বলেন।

মহাপরিচালক বলেন, অ্যাসাইনমেন্টের মাধ্যমে তিনটি বিষয় হয়। এগুলো হচ্ছে টিচিং, লার্নি, ও অ্যাসেসমেন্ট। এখন টিচিংটা খুব একটা হচ্ছে না। কারণ শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের কন্টাক্টটা কম। তবে লার্নিং ও অ্যাসেসমেন্টটা হচ্ছে। এ জন্য স্কুল-কলেজ খেলার পর এই তিনটি বিষয় চালু করা হবে।

তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সবার আগে শিক্ষার্থীদের স্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিতে হবে। অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য সম্মত শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। এ বিষয়ে কোনো ধরনের অবহেলা কিংবা গাফেলতি সহ্য করা হবে না।

Advertisement

মো. গোলাম ফারুক আরও বলেন, স্কুল-কলেজ খেলার ব্যাপারে এখনও অনেক প্রতিষ্ঠানের প্রস্তুতির ঘাটতি রয়েছে। তাদের আগামী এক সপ্তাহের মধ্যে প্রস্ততি সম্পন্ন করার নির্দেশ দেন তিনি।

মানিকগঞ্জ খান বাহাদুর আওলাদ হোসেন খান উচ্চ বিদ্যালয়ে আয়োজিত সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মো. মনোয়ার হোসেন, ঢাকা অঞ্চলের উপ-পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস ও মানিকগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেবেকা জাহানসহ জেলার মাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

বি.এম খোরশেদ/আরএইচ/এমএস

Advertisement