জাতীয়

করোনাভাইরাস: নমুনা পরীক্ষা ৯০ লাখ ছাড়ালো

করোনাভাইরাস শনাক্তে দেশে নমুনা পরীক্ষার সংখ্যা ৯০ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৭৯৬টি ল্যাবরেটরিতে ২৯ হাজার ৪৭৯টি নমুনা সংগ্রহ ও ২৯ হাজার ৪৩৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৯০ লাখ ২১ হাজার ১০২টি।

Advertisement

মোট পরীক্ষিত নমুনার মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ৬৬ লাখ ৮২ হাজার ৫৯৮টি ও বেসরকারি ল্যাবরেটরিতে ২৩ লাখ ৩৮ হাজার ৫০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে দেশে করোনা শনাক্তে নমুনা পরীক্ষার শুরু হয়। শুরুর দিকে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) একটিমাত্র আরটিপিসিআর ল্যাবরেটরি দিয়ে নমুনা পরীক্ষার কাজ করা হয়।

Advertisement

বর্তমানে সরকারি-বেসরকারি পর্যায়ে সারাদেশে মোট ৭৯৬টি ল্যাবরেটরি স্থাপিত হয়। এর মধ্যে ১৩৯টি আরটিপিসিআর, ৫৪টি জিন এক্সপার্ট ও ৬০৩টি র্যাপিড এন্টিজেন পদ্ধতিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এমইউ/এমআরএম/এএসএম