আন্তর্জাতিক

পঞ্জশির উপত্যকায় আবারও সংঘর্ষ

আফগানিস্তানের পঞ্জশির উপত্যকায় তালেবান যোদ্ধা ও তালেবানবিরোধীদের মধ্যে সংঘর্ষ চলছে বলে জানা গেছে। স্থানীয়দের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে এ তথ্য।

Advertisement

এর আগেও বৃহস্পতিবার মোহাম্মদ জালাল নামে তালেবানের এক শীর্ষ কর্মকর্তার টুইটার অ্যাকাউন্টে করা পোস্ট থেকে সংঘর্ষের খবর জানা যায়।

কাবুল দখলে নিলেও এখনও তালেবানের নিয়ন্ত্রণের বাইরে দেশটির পঞ্জশির উপত্যকা। তালেবানের পক্ষ থেকে এর আগে জানানো হয়, পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার জন্য তাদের কয়েকশ যোদ্ধা সেখানে রয়েছে। সম্প্রতি সেখানে তালেবানবিরোধী প্রতিরোধ বাহিনী কয়েকটি জেলা পুনর্দখল করে বলে জানা যায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে।

তালেবানবিরোধী আন্দোলনে সাবেক সরকারের কিছু সেনা সদস্যসহ স্থানীয়দের সঙ্গে যুক্ত হয়ে উত্তর কাবুলের পঞ্জশিরে বিক্ষোভ করে। কয়েকদিন আগে তালেবানবিরোধী নেতা আহমেদ মাসুদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তালেবান যদি শক্তি প্রয়োগ করে আমরাও প্রস্তুত আছি লড়াই করার জন্য।

Advertisement

আশির দশকে সোভিয়েতবিরোধী প্রতিরোধে আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ছিলেন আহমেদ শাহ মাসুদ। তারই ছেলে আহমেদ মাসুদ। তালেবানবিরোধী আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

এদিকে, নতুন সরকার গঠন নিয়ে ব্যস্ত তালেবান। জুমার নামাজের পরপরই আসতে পারে আফগানিস্তানের নতুন সরকারের ঘোষণা।

এসএনআর/জেআইএম

Advertisement