ফিচার

বীরাঙ্গনা রমা চৌধুরীর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৩ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার। ১৯ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৮১৪- আলবেনিয়ার প্রিন্স উইলিয়াম ক্ষমতা ত্যাগ করতে বাধ্য হন।১৮৬৬- জেনেভায় কার্ল মার্কসের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমজীবী সংঘের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়।১৯১৪- প্রথম বিশ্বযুদ্ধ: গ্র্যান্ড কর্নোর যুদ্ধ শুরু, ন্যানসি শহরের কাছে উঁচু স্থানে ফরাসি অবস্থানের বিরুদ্ধে জার্মান আক্রমণ।১৯১৮- চেকোস্লাভাকিয়াকে স্বীকৃতি দেয় আমেরিকা।১৯১৮- ঐতিহাসিক দামেস্ক শহর বৃটিশ সেনারা দখল করে নেয়।১৯৩৯- দ্বিতীয় বিশ্বযুদ্ধ: ফ্রান্স, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া পোল্যান্ড আক্রমণ করার পর জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে মিত্র দেশ গঠন করে।১৯৭১- কাতার একটি স্বাধীন রাষ্ট্র হয়ে ওঠে।২০০৪- বেসলা স্কুল অবরোধের ফলে ১৮৬ শিশুসহ ৩৩০ জনেরও বেশি হতাহতের ঘটনা ঘটে।২০১৭- উত্তর কোরিয়া তার ষষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা পরিচালনা করে।

জন্ম১৮৬৪- ব্রজেন্দ্রনাথ শীল, ভারতীয় বাঙালি দার্শনিক, শিক্ষাবিদ ও আচার্য।১৮৯৮- রাজনীতিক, সাংবাদিক ও লেখক আবুল মনসুর আহমদ।১৮৯৯- ফ্র্যাঙ্ক ম্যাকফারলেন বার্নেট, অস্ট্রেলীয় জীববিজ্ঞানী, নোবেল পুরস্কার বিজয়ী।১৯০৫- কার্ল ডেভিড অ্যান্ডারসন, মার্কিন পরীক্ষণমূলক পদার্থবিজ্ঞানী, নোবেল পুরস্কার বিজয়ী।১৯২৬- মহানায়ক উত্তম কুমার, অন্যতম জনপ্রিয় বাঙালি অভিনেতা।১৯৪০- পলিন কলিন্স, ইংরেজ অভিনেত্রী, নাইটহুড প্রাপক।১৯৭১- কিরণ দেশাই, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাহিত্যিক, ম্যান বুকার পুরস্কার বিজয়ী।

Advertisement

মৃত্যু১৯৩৩- মৃগেন্দ্রনাথ দত্ত, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী।১৯৬২- মার্কিন কবি ই ই কামিংস।১৯৬৩- আইরিশ কবি ও নাট্যকার ফ্রেডেরিখ ম্যাকনিস।১৯৯৮- অনুপ কুমার, ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা।২০০৭- অশেষ প্রসাদ মিত্র, ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী।২০০৮- মোহাম্মদ মনিরুজ্জামান, বাংলাদেশি কবি, সাহিত্যিক ও ভাষাবিজ্ঞানী।২০১৮- রমা চৌধুরী, বাংলাদের মুক্তিযুদ্ধের একজন বীরাঙ্গনা।

দিবসআন্তর্জাতিক সিইডিএডব্লিউ দিবস।

এসইউ/জিকেএস

Advertisement