ফিচার

প্রমথ চৌধুরীর প্রয়াণ, সালমা হায়েকের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০২ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার। ১৮ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৬৪৯- ইতালির ক্যাস্টো শহর পোপ দশম ইন্নোসেন্টের সৈন্যদের দ্বারা সম্পূর্ণভাবে ধ্বংস হয়।১৬৬৬- লন্ডনে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ১০,০০০ বাড়ি পুড়ে যায়।১৭৯২- ফরাসি বিপ্লবের সময় ‘সেপ্টেম্বর গণহত্যা’ সংঘটিত হয়।১৯৪৫- দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে টোকিও উপসাগরে জাপান আত্মসমর্পণ করে।১৯৪৫- ভিয়েতনাম স্বাধীনতা ঘোষণা করে।১৯৪৭- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেমের নেতৃত্বে তমদ্দুন মজলিস প্রতিষ্ঠিত হয়।১৯৪৯- জাপানের আক্রমণে চীনের চান কিংয়ে ১৭০০ জন নিহত হয়।১৯৮১- বেলিজ স্বাধীনতা লাভ করে।১৯৯১- এস্তেনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়াকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র।

জন্ম১৬৭৫- উইলিয়াম সামারভিল, ইংরেজ কবি।১৭৭৮- লুই বোনাপার্ট, ফরাসি বংশোদ্ভূত ডাচ রাজা।১৮৫৩- উইলহেম অসওয়াল্ড, নোবেল বিজয়ী জার্মান রসায়নবিদ।১৮৯৪- জোসেফ রথ, অস্ট্রিয় সাংবাদিক ও লেখক।১৯২০- বীরেন্দ্র চট্টোপাধ্যায়, বাঙালি কবি।১৯৬৬- সালমা হায়েক, মেক্সিকান-মার্কিন অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক।১৯৮২- জোয়ি বার্টন, ইংরেজ সাবেক ফুটবলার।১৯৮৮- ইশান্ত শর্মা, ভারতীয় ক্রিকেটার।১৯৮৮- জাভি মার্টিনেজ, স্প্যানিশ ফুটবলার।

Advertisement

মৃত্যু১৮৬৫- উইলিয়াম রোয়ান হ্যামিল্টন, আইরিশ গণিতবিদ ও বিজ্ঞানী।১৯১০- হেনরি রুশো, ফরাসি চিত্রশিল্পী।১৯৪৬- প্রমথ চৌধুরী, বাংলা ভাষার সাহিত্যিক।১৯৬৭- আয়েত আলী খাঁ, উপমহাদেশের প্রখ্যাত উচ্চাঙ্গ সংগীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক।১৯৬৯- হো-চি-মিন, ভিয়েতনামের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।১৯৯১- আলফান্সো গার্সিয়া রোব্লেয়া, নোবেল পুরস্কার বিজয়ী মেক্সিকান রাজনীতিবিদ ও কূটনীতিক।১৯৯২- বারবারা ম্যাকলিন্টক, নোবেল বিজয়ী মার্কিন জীববিজ্ঞানী।২০১৩- রোনাল্ড কোসে, নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ বংশোদ্ভূত আমেরিকান অর্থনীতিবিদ ও লেখক।২০১৪- নরম্যান গর্ডন, দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার।

দিবসভিয়েতনামের জাতীয় দিবসবিশ্ব নারিকেল দিবস

এসইউ/এমকেএইচ

Advertisement