জাতীয়

করোনার নমুনা পরীক্ষা ৮৯ লাখ ছাড়ালো

করোনাভাইরাস শনাক্তে দেশে নমুনা পরীক্ষার সংখ্যা ৮৯ লাখ ছাড়িয়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৭৮৯টি ল্যাবরেটরিতে ৩১ হাজার ৩৮৩টি নমুনা সংগ্রহ ও ৩০ হাজার ৮৫৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৮৯ লাখ ২৪৮টি।

Advertisement

মোট পরীক্ষিত নমুনার মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ৬৫ লাখ ৭১ হাজার ৪০৭টি ও বেসরকারি ল্যাবরেটরিতে ২২ লাখ ৯৭ হাজার ৯৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়।

সোমবার (৩০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে দেশে করোনা শনাক্তে নমুনা পরীক্ষার শুরু হয়। শুরুর দিকে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) একটি মাত্র আরটিপিসিআর ল্যাবরেটরি দিয়ে নমুনা পরীক্ষার কাজ করা হয়।

Advertisement

পরে সরকারি ও বেসরকারি পর্যায়ে সারাদেশে মোট ৭৮৯টি ল্যাবরেটরি স্থাপিত হয়। এর মধ্যে ১৩৬টি আরটিপিসিআর, ৫৪টি জিন এক্সপার্ট ও ৫৯৯টি র্যাপিড এন্টিজেন পদ্ধতিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এমইউ/এআরএ/এএসএম