লাইফস্টাইল

মুরগির মাংসে মাশরুম ভুনা

মুরগির মাংস কমবেশি সবাই নিয়মিত খান। লাল মাংসের তুলনায় মুরগির মাংস বেশ স্বাস্থ্যকর। এ কারণে স্বাস্থ্য সচেতনরা মুরগির মাংস খেতেই বেশি পছন্দ করেন।

Advertisement

এই মাংস দিয়ে তৈরি করা যায় হরেক পদের রেসিপি। দৈনন্দিন এক পদের মাংসের পদ খেলে আবার মুখে অরুচি চলে আসে। এজন্য মুরগির মাংস আরও স্বাস্থ্যকর ও সুস্বাদু করতে এর সঙ্গে মাশরুম মিশিয়ে রান্না করতে পারেন।

আর মাশরুমের স্বাস্থ্যগুণ তো সবারই কমবেশি জানা আছে! মুরগির মাংসের সঙ্গে মাশরুম রান্না করলে স্বাদ ও পুষ্টি দু’টোই বেড়ে যায়। জেনে নিন মুরগির মাংসে মাশরুম ভুনার রেসিপি-

উপকরণ

Advertisement

১. মুরগির মাংস আধা কেজি২. মাশরুম এক কাপ ৩. লবণ স্বাদমতো ৪. গোলমরিচের গুঁড়া ২ চা চামচ ৫. রসুন কিমা ১ টেবিল চামচ ৬. তেল পরিমাণমতো৭. পেঁয়াজ কুচি এক কাপ ৮. আদা কুচি এক চা চামচ ৯. কাঁচা মরিচ ২-৩টি১০. ধনে গুঁড়া ১ টেবিল চামচ ১১. মরিচের গুঁড়া ২ টেবিল চামচ ১২. হলুদের গুঁড়া ১ চা চামচ ১৩. লেবুর রস এক চা চামচ১৪. ক্যাপসিকাম কুচি আধা কাপ ১৫. পরিমাণমতো পানি

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস কেটে ভালো করে ধুয়ে নিন। এবার মাংসের সঙ্গে একে একে লবণ, গোলমরিচের গুঁড়া ও রসুন কিমা মিশিয়ে মাখিয়ে নিন।

মুরগির মাংস এবার আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। এরপর ফ্রাইপ্যানে তেল গরম করে এতে মেরিনেট করা মাংস দিয়ে হালকা করে ভেজে নামিয়ে নিন।

Advertisement

আবার সসপ্যানে তেল গরম তেলে পেঁয়াজ-রসুন কুচি, আদা কুচি, ভাজা মাংস, লবণ ও পানি দিয়ে একসঙ্গে ভালোভাবে কষিয়ে নিন।

মাংস কষানো হলে এর মধ্যে কেটে রাখা মাশরুম, ক্যাপসিকাম কুচি ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে ভালো করে নেড়ে রান্না করুন।

সবশেষে লেবুর রস দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন মাংস। এরপর নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন মাশরুম।

জেএমএস/এএসএম