দেশজুড়ে

সন্দ্বীপে বিনামূল্যে অক্সিজেন সেবা

দুর্গম উপজেলা সন্দ্বীপ। স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা খুবই নাজুক। করোনায় সরকারি হাসপাতালে নেই কোনো অক্সিজেন সিলিন্ডার। রোগীদের শেষ ভরসা চট্টগ্রাম। কিন্তু যাতায়াতের সময় লাগে ৩ থেকে ৪ ঘণ্টা। তাও আবার নৌপথের উত্তাল ঢেউ মাড়িয়ে। নেই সি-অ্যাম্বুলেন্স।

Advertisement

নৌপথের যাত্রায় অন্তত জীবন বাঁচানোর জন্য হলেও প্রয়োজন ১টি অক্সিজেন সিলিন্ডার। আর সেই চিন্তা মাথায় রেখে করোনা রোগীদের জন্য ২০২০ সালের জুন মাসে অক্সিজেন সেবা চালু করলো ‘Human24’। যেহেতু করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, সেহেতু শঙ্কট তৈরি হচ্ছে অক্সিজেনের। করোনাকালীন এ উপজেলায় অক্সিজেন সহায়তা দিতে কাজ করছে বেশ কয়েকটি সংগঠন।

ফোন করলেই বিনামূল্যে অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছেন তারা। এর মাঝে অন্যতম ভূমিকা পালন করছে Human24 নামে এই সংগঠনটি। অক্সিজেন সিলিন্ডারের পাশাপাশি কনসেন্ট্রেটরসহ প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণ বিতরণ করছে তারা।

মোস্তফা হাকিম গ্রুপ, আরব আমিরাত প্রবাসী ও সন্দ্বীপ অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়ার সহায়তায় প্রায় অর্ধশত করোনা রোগীকে সেবাদান করছে Human24। এই আয়োজনের প্রধান উদ্যোক্তা সিনিয়র সাংবাদিক সালেহ নোমান। সহ- উদ্যোক্তা হিসেবে কাজ করছেন হান্নান তারেক ও ওমর ফয়সাল।

Advertisement

এছাড়া এ কাজের সঙ্গে জড়িত রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মুসলেম উদ্দিন মুন্না, খোদাবক্স সাইফুল, কাজী জিয়া উদ্দিন সোহেল ও আব্দুল হামিদ।

প্রধান উদ্যোক্তা সালেহ নোমান জানান, ২০২০ সালের মাঝামাঝিতে করোনা আক্রান্ত রোগীদের বিভিন্ন ধরনের সেবা নিশ্চিত করার জন্য বয়স্ক ও শিশু সেবাকেন্দ্র চালুর পরিকল্পনা নিয়েছিলাম। এগিয়ে আসলেন যুক্তরাষ্ট্র প্রবাসী সোহেল মাহমুদ ও মোহাম্মদ বাবুল।

অক্সিজেন ছাড়াও নেবুলাইজার, পালসঅক্সিমিটার, ডিজিটাল থার্মোমিটার দিয়ে শুরু। সঙ্গে যুক্ত হয়েছে মোস্তফা হাকিম গ্রুপ। পরবর্তীতে আমাদের সঙ্গে অকুতোভয় দ্বীপের কিছু সন্তান ঝাঁপিয়ে পড়েছেন মানব সেবায়। সবার সম্মিলিত অংশগ্রহণে আরো বিস্তৃত হয়েছে আমাদের সেবা।

তিনি জানান, অক্সিজেন সরবরাহ থেকে শুরু করে, রোগীদের শহরে পাঠানো, চিকিৎসকের কাছে পাঠানো, অক্সিজেন রিফিল করা, করোনা আক্রান্ত এবং তাদের সেবায় নিয়োজিত চিকিৎসক ও নার্সদের খাবার সরবরাহ-এসবের মধ্যেই দিন কাটছে আমাদের। সন্দ্বীপের যে প্রান্ত থেকেই সাহায্যের জন্য ফোন আসুক আমরা চেষ্টা করছি সর্বাত্মক সহায়তা করার।

Advertisement

সহ-উদ্যোক্তা ওমর ফয়সাল বলেন, আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা এই বৈশ্বিক মহামারিতে। রোগীর অবস্থা ক্রিটিকাল হলে চট্টগ্রামে নিয়ে যাওয়ায় উত্তম। আমাদের এই উদ্যোগ রোগীরা যাতে উত্তাল সাগর পাড়ি দিয়ে চট্টগ্রাম যাওয়ার পথটুকুতেই যেন অক্সিজেন সেবা পাই। আমাদের হেল্পলাইন নম্বর চালু আছে। আমাদের কাছে ফোন করলেই পৌঁছে যাবে অক্সিজেন সিলিন্ডার।

এছাড়া Human24 এর উদ্যোগে সম্মুখযোদ্ধাদের মনোবল বাড়াতে চিকিৎসা, নার্স আর করোনায় আক্রান্ত রোগীদের জন্য সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ খাবার পরিবেশন করেছি।

এমআরএম/এমকেএইচ